ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া

স্কলারশিপ দিচ্ছে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া: মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়ের খবর

মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া UPM অন্যতম।এ ইউনিভার্সিটিতে কম্পিউটার সাইন্স, আইসিটি, বিবিএ, ইঞ্জিনিয়ারিং, শিক্ষাসহ আরও অনেক বিষয়ে পড়ালেখা করা যায়। আধুনিক মালয়েশিয়ার স্থপতি ড. মাহাথির মুহাম্মদ ১৯৯৭ সালে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া (ইউপিএম) নামকরণ করেন। অবশ্য ১৯৩১ সালে স্কুল অব এগ্রিকালচার হিসেবে প্রতিষ্ঠিত হয় এ বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানটি। লাল, সাদা ও সবুজ রঙের মিশ্রণে একাডেমিক ভবনগুলো দৃশ্যমান সকলের নজর কাড়ে। Universiti Putra Malaysia (UPM) কুয়ালালামপুরের অদূরে সেরদাংয়ের বিনতুলুতে অবস্থিত। এ বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর ও মাস্টার্সে বিশ্বের প্রায় ৭০টি দেশের ২৫ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে । UPM এ শিক্ষা ব্যয় সাধ্যের মধ্যেই। চার বছরে মোট আটটি সেমিস্টারের প্রতিটাতে টিউশন ফি দিতে হবে ৭ থেকে ৮ হাজার রিংগিত।

এক নজরে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া

ঠিকানা: জলান ইউনিভার্সিটি 1 সেরডাং, 43400 সেরি কেম্বাঙ্গান, সেলেঙ্গর, মালয়েশিয়া
ধরন: সরকারি বিশ্ববিদ্যালয়।
বর্তমানে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা: প্রায় ১৫০। ৯০ শতাংশ মাস্টার্স এ।
উল্লেখযোগ্য বিষয়: কৃষি বিজ্ঞান, প্রকৌশল, কম্পিউটার বিজ্ঞান, বিজ্ঞান, ব্যবসা শিক্ষা, অর্থনীতি, আইন, স্থাপত্যবিদ্যা ইত্যাদি।
ভর্তির জন্য শিক্ষাগত যোগ্যতা যা প্রয়োজন: ব্যচেলরের জন্য এইচএইচসি তে জিপিএ: নুন্যতম: ৩.০
আইএলটিএস: ৬.০ অথবা টোফেল ৫৫০
ইনটেক: ফেব্রুয়ারি ও সেপ্টেম্বর
সেমিস্টার ফি: ব্যচেলর ৭-৮ হাজার রিঙ্গিত প্রতি সেমিস্টার (বছরে দু’টি সেমিস্টার)

মালয়েশিয়ায় উচ্চশিক্ষার সকল বিষয় জানানু এখানে।

ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া UPM এর বাঙ্গালী কমিউনিটি:

বাংলাদেশি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার (বিএসএইউপিএম) বাংলাদেশ থেকে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়া শিক্ষার্থীদের একটি অরাজনৈতিক প্রতিষ্ঠান। বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের সুযোগ সুবিধার নানা বিষয় নিয়ে এ সংগঠনটি কাজ করে আসছে। বাংলাদেশের বিভিন্ন দিবসে এরা অনুষ্ঠানের আয়জন করে থাকে। এছাড়াও বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন অব মালয়েশিয়া সমগ্র মালয়েশিয়ার বিভন্ন বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়া শিক্ষার্থীদের একটি সংগঠন। এ সংগঠনটি পাবলিক বিশ্ববিদ্যালয় যেমন, ইউনিভার্সিটি মালায়া, ইউনিভার্সিটি টেকনোলজী মালায়েশিয়া, ইউনিভার্সিটি পুত্রা মালায়েশিয়া, ইউনিভার্সিটি সাইন্স মালয়েশিয়া, ইউনিভার্সিটি মালয়েশিয়া কেলানতান, ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া, ইউনিভার্সিটি টেকনলোজী মারা, ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়া, ইন্টার ন্যাশনাল ইউনিভার্সিটি অব মালয়েশিয়া, ইউনিভার্সিটি মালয়েশিয়া সারাওয়াক এ শিক্ষার্থীদের এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয় যেমন, মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি, নটিংহাম ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি কুয়ালালামপুর, ওয়েস্টমিনিস্টার ইন্টারন্যাশনাল কলেজ, লিমককউইং ইউনিভার্সিটি, ইন্টি কলেজ, সানওয়ে ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মালায়া ওয়ালস, মোনাশ ইউনিভার্সিটি, সেগি ইউনিভার্সিটি, হেল্প ইউনিভার্সিটি, আল মদিনা ইউনিভার্সিটি ইত্যাদিতে বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের পক্ষে কাজ করে আসছে।

কেন UPM পড়বেন?

বাংলাদেশের শিক্ষার্থীরা সঠিক ভাবে ইউনিভার্সিটি নির্বাচন কিংবা সাবজেক্ট নির্বাচন করতে না পারার জন্য কিংবা বিশ্ববিদ্যালয়ের ব্যয় ভার বহন করতে না পারার জন্য ভর্তি হওয়ার পড়ও
লেখা পড়া বাদ দিতে হয়। কারণ তারা অনেক ব্যয়বহুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যায়। পরবর্তীতে আর টিউশন ফি দিতে না পারার কারণে দেশে ফিরে আসতে হয়।
কিন্তু ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া ইউপিএম এ খরচ কম হওয়ার কারণে এধরনের সমস্যার সৃষ্টি হবে না।

মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এডুকেশন কনসালটেন্সি প্রতিষ্ঠান

মালয়েশিয়া Studeny Visa 2020 এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও ভিসা সহায়তা প্রদানকারী কিছু প্রতিষ্ঠান বাংলাদেশে রয়েছে। এর মধ্যে বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার অন্যতম। এখান থেকে স্টুডেন্টের যোগ্যতা, অর্থনৈতিক সামর্থ্য, উদ্দেশ্য, ভবিষ্যৎ পরিকল্পনা অনুযায়ী কোর্স ও ইউনিভার্সিটি সিলেক্ট করে দেয়া হয়। স্টুডেন্ট ফ্লাই করার পূর্বে মালয়েশিয়া সম্পর্কে বিস্তারিত ধারনা ও তথ্য নিতে পারে। এতে করে মালয়েশিয়ায় যাওয়ার পর স্টুডেন্টকে কোনো ভোগান্তিতে পড়তে হয় না।এছাড়া্ও নিম্নক্ত কারণে ছাত্ররা এ প্রতিষ্ঠানকে বেছে নেয়- এখানে প্রবেশ করুন।

যোগাযোগঃ বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার, ৫ম তলা, বিটিআই সেন্টার প্লাজা, ৯৫ গ্রীন রোড, ফার্মগেট। ফোনঃ ০১৭৯০৫৫০০০০

  • গুগল ম্যাপে বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার: https://urlzs.com/Udo5z
  • এটিএন বাংলায় এমডি সাহেবের মালয়েশিয়ায় উচ্চ শিক্ষা বিষয়ে সাংক্ষাৎকার দেখুন
  • ফেসবুকে মালয়েশিয়া স্টাডি সেন্টার: facebook.com/malaysiastudycentre
  • ওয়েবে মালয়েশিয়া স্টাডি সেন্টার: www.bmscl.com

বিদেশে কাজের ভিসা বিষয়ে প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। সেবারু ডটকম (shebaru.com) থেকে খুব দ্রুত উত্তর দেওয়া হবে ইনশাআল্লাহ।
দরকারী লিংক: কাজের ভিসা বিষয়ক ট্রেনিং।। ওয়ার্ক ভিসা ফেসবুক গ্রুপ।। জব ভিসা বিষয়ক ইউটিউব চ্যানেল।। ভিসার জন্য যোগাযোগ
বি:দ্র: লেখাটি সর্বশেষ আপডেট করা হয়েছে: ১৫আগস্ট ২০২১



স্টুডেন্ট ভিসা বিষয়ে প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। সেবারু ডটকম (shebaru.com) থেকে খুব দ্রুত উত্তর দেওয়া হবে ইনশাআল্লাহ।
ফ্রি রেজিস্ট্রেশন করুন: স্টুডেন্ট ভিসা বিষয়ক ট্রেনিং।। স্টুডেন্ট ভিসা ফেসবুক গ্রুপ।। ইউটিউব চ্যানেল।। ভিসার জন্য যোগাযোগ
মো+হোয়াটসঅ্যাপ: +8801790550000 লেখাটি সর্বশেষ আপডেট করা হয়েছে: ১৮ সেপ্টেম্বর ২০২১

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *