Shebaru

কোলেস্টেরল কমানোর উপায় – ৭ দিন অভ্যাসে কোলেস্টেরলের ঝুকি কমাবেন যেভাবে!

কোলেস্টেরল কমানোর উপায়

কোলেস্টেরল কমানোর উপায় – ৭ দিন অভ্যাসে কোলেস্টেরলের ঝুকি কমাবেন যেভাবে!

কোলেস্টেরল কমানোর উপায়  খুঁজতে খুঁজতে অনেকে হন্যে হয়ে যান, ডাক্তারের শরণাপন্ন হন, তবুও লাভের লাভ খুব একটা হয় না। তবে আমাদের আজকের আর্টিকেলে খরচ কমানোর কিছু কার্যকরী উপায় সম্পর্কে আপনার সঙ্গে আলোচনা করতে চলেছি জানি সন্দেহে আপনার  কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমিয়ে আনবে।

 আমাদের দেশের অধিকাংশ মানুষ কোলেস্ট্রল এবং উচ্চ রক্তচাপের ক্ষেত্রে ওষুধের মাধ্যমে  পরিত্রাণ পাওয়ার চেষ্টা করেন।যা কিনা সম্পূর্ন অনুচিত।

দিন যত যাচ্ছে ওষুধ পাতির উপর আমরা তত নির্ভরশীল হচ্ছি। যেটি কিনা মোটেও ঠিক নয়। চাইলে লাইফস্টাইল মেইনটেনেন্স এর মাধ্যমে খুব সহজে কোলেস্টেরলের সমস্যা থেকে  পরিত্রান  পাওয়া সম্ভব।

চলুন জেনে নেওয়া যাক কোলেস্টেরল কমানোর কার্যকরী কিছু উপায়  সম্পর্কে !

কোলেস্টেরল কমানোর উপায় –

  • বিভিন্ন ধরনের শারীরিক পরিশ্রম এবং ব্যায়াম শুধুমাত্র আমাদের দেহের কোলেস্টেরল কমায় না তার পাশাপাশি দেহে অত্যন্ত গুরুত্বপূর্ণ উপকারী কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে দেয়। জোরে জোরে হাঁটলে  এমন উপকার পাওয়া সম্ভব।
  • আপনি যদি কোলেস্টেরলের ঝুঁকি কমাতে চান তাহলে সে ক্ষেত্রে অবশ্যই ডিমের কুসুমে এবং অন্যান্য কোলেস্টেরলযুক্ত খাবার পরিহার করতে হবে। অনেকে কোলেস্টরেলসম্পন্ন  খাবারের সাথে পরিচিত নন। 
  • মাখন, চর্বিযুক্ত গরুর মাংস ও খাসির মাংসের পরিবর্তে অসম্পৃক্ত চর্বিযুক্ত খাবার ইত্যাদিতে low-density লিপোপ্রোটিন থাকে। যেটি আমাদের দেহের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি কোলেস্টরেল। সুতরাং আপনার যদি কোলেস্টেরলের সমস্যাতে ভোগার  আশঙ্কা থাকে তাহলে এই ধরনের খাবার পরিহার করুন।
  • সবজি এবং ফলমূল কোলেস্টেরলের সমস্যা  এবং ঝুঁকি অনেকাংশে কমিয়ে আনে। এছাড়া বিভিন্ন ধরনের অদ্রবণীয় আশ  পরিপাকনালী থেকে স্পঞ্জের মতো করে কোলেস্ট্রল শুষে নেয়।কাজেই কলেস্টেরলের ঝুঁকি কমাতে চাইলে প্রচুর পরিমাণে  ফলমূল এবং শাকসবজি খাওয়া জরুরি।
  • সিম এবং বার্লিতে  প্রচুর পরিমাণে আঁশ থাকে, যেগুলো কোলেস্টরেলের ঝুঁকি কমাতে অনেক সহায়ক।
  • মাছ এবং মাছের তেল কোলেস্টরেল গ্রাস করতে সহায়তা করে। অর্থাৎ খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। শুধু যে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয় তাই নয় তার পাশাপাশি high-density প্রোটিনের পরিমাণ বাড়িয়ে দেয়,যেটি কিনা আমাদের শরীরের জন্য কার্যকরী  ভালো  কোলেস্টেরল।
  • ধূমপান করলে রক্ত উপকারী কোলেস্টেরলের পরিমাণ কমে যায়, এবং লোডিং লো ডেনসিটি লিপো প্রোটিনের পরিমাণ বেড়ে যায়।

আজকের আর্টিকেলটি এ পর্যন্তই ! সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ ! 

এক ওয়েবে সব কিছু!

বিদেশে চাকরিবিদেশে উচ্চশিক্ষাঅনলাইন ট্রেনিং
কানাডায় চাকরিচীনে উচ্চশিক্ষাডিজিটাল মার্কেটিং
সৌদিআরবে চাকরিভারতে উচ্চশিক্ষাবিদেশ চাকরি
রোমানিয়ায় চাকরিকানাডায় উচ্চশিক্ষাইংরেজী শিক্ষা
সেবারু

PLEASE SHARE THIS

আমাদেরকে আনুসরন করুন

SOCIAl MEDIA

নিউজলেটার

আমাদের বিভিন্ন প্যাকেজ আপডেট, অফার কিংবা নিউজ আপনার ইমেইলে সবার আগে পেতে সাবস্ক্রাইব করুন।

Scroll to Top