জিম্যাট (GMAT) প্রস্তুতি

জিম্যাট (GMAT) প্রস্তুতি ও পরিক্ষার সেন্টার

জিম্যাট (GMAT) বিদেশে ব্যবস্থাপনা ও ব্যবসায়ে উচ্চতর শিক্ষা গ্রহণের যোগ্যতা নির্ধারণী পরীক্ষা হলো জিম্যাট (Grauate Management Admission Test) । এ পরীক্ষায় তিনটি অংশ থাকে, তা হলো কুয়ানটিটোটিভ সেকশন, ভারবাল সেকশন এবং অ্যানালিটিক্যাল রাইটিং অ্যাসেসম্যান্ট।

কুয়ানটিটোটিভ সেকশন : এই অংশে হিসাবনিকাশ সংক্রান্ত অংক থাকে। মূরত দু’ধরনের অংক এখানে দেয়া হয়। একটি তারিখ সংক্রান্ত অন্যটি সমস্যা সমাধানের যোগ্যতা নিরূপণ সংক্রান্ত। মোট প্রশ্ন থাকে ৪১টি। সময় ৭৫ মিনিট। মাঝখানে ১০ মিনিট বিরতি।

ভারবাল সেকশন : এ অংশে প্রার্থীর ইংরেজি লেখার দক্ষতার পাশাপাশি যে কোন বিষয়ে প্রার্থীর কারণ ও যুক্তির বিশ্লেষণী ক্ষমতা দেখা হয়। এতে তিনটি অংশ থাকে। অংশগুলো হচ্ছে যথাক্রমে- Reading Comprehension,Critical Reasoning & Sentence Correction। সাধারণত নৈর্ব্যক্তিক প্রশ্ন করা হয়। Reading Comprehension পরীক্ষায় ৩৫০ শব্দের ভিতর সামাজিক বিজ্ঞান, ভৌত ও জেব বিজ্ঞান এবং ব্যবসাসংক্রান্ত বিষয় পড়ে উত্তর দিতে হবে। Critical Reasoning যুক্তি তৈরি ও অ্যাকশন প্ল্যানের আলোকে উত্তর দিতে হবে। Sentence Correction এর ক্ষেত্রে বাক্যের গঠন, শুদ্ধ, অশুদ্ধ ও যথাস্থানে সঠিক শব্দচযন প্রধান বিবেচ্য। মোট ৭৫ মিনিট এর পরীক্ষায় প্রশ্ন থাকবে ৪১টি।

অ্যানালিটিক্যাল রাইটিং অ্যাসেসম্যান্ট : ইংরেজি ভাষাজ্ঞান ও লেখার দক্ষতা নির্ণয় করা হয় এ অংশে। এ পরীক্ষার একটি বিষয়ভিত্তিক, অপরটি যুক্তিতর্ক নির্ভর বিশ্লেষণ। সময় ১ ঘণ্টা। মাঝখানে ১০ মিনিট বিরতি।

জিম্যাট সহায়ক গ্রন্থ ও সিডি
১। দ্যা অফিসিয়াল সাইড ফর জিম্যাট রিভিউ-এডুকেশন টেস্টিং সার্ভিস।
২. ক্যঅপলান জিম্যাট টেস্ট
৩. ক্র্যাকিং দ্যা জিম্যাট ২০০৪-জিওফ মার্টস এন্ড অ্যাডম রবিনসন।
সিডি : ১. ডগলাস ফ্রেঞ্জ জিম্যাট টেস্ট
ওয়েবসাইট : www.mba.com


লেখকআবু জাফর রাজু, কনসালটেন্ট, (দেশিবিদেশী বিশ্বিবিদ্যালয়ে ভর্তি , ভিসা জব সাপোর্ট )
মোবাইল: +8801716474676
বিঃদ্রঃ ফিচারটি সর্বশেষ আপডেট করা হয়েছে: ২২-১০-২০১৯

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *