টোফেল (TOEFL) প্রস্তুতি

টোফেল (TOEFL) প্রস্তুতি ও ভর্তি তথ্য

টোফেল (TOEFL) উচ্চশিক্ষার জন্য কানাডা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলোতে যেতে চাইলে টোফেল (Test of English As a Foreign Language) স্কোর প্রয়োজন। এতে থাকে লিসনিং স্ট্রাকচার, রিডিং কমপ্রিহেনশন এন্ড ভোকাবুলারি এবং রাইটিং কমপ্রিহেনশন।

লিসনিং : মোট বরাদ্দকৃত ৪৫-৭০ মি. সময়ে ৫০টি প্রশ্ন নিয়ে তৈরি লিসনিং পরীক্ষা যার মাধ্যমে প্রার্থীর শোনার দক্ষতা পরীক্ষা করা হয়ে থাকে। এতে দুই ধরনেরপ্রশ্ন করা হয়। (ক) শর্ট কনভারসেশন; এতে শোনার ক্ষেত্রে শব্দ নির্বাচন ক্ষমতা ও তার প্রকাশভঙ্গি পরীক্ষা করা হয়। (খ) লংগার কনভারসেশন; এখানে শোনার ক্ষেত্রে মানুষ, প্রকৃতি ও বিজ্ঞান নিয়ে বিষয়ভিত্তিক বর্ণনার মাধ্যমে প্রার্থর দক্ষতা যাচাই করা হয়। এখানকার প্রশ্ন মূলত ‘কে’ এবং ‘কি’ ধরনের হয়ে থাকে।

স্ট্রাকচার : প্রার্থীর ইংরেজি ভাষাজ্ঞানের দক্ষতা পরীক্ষা। এ অংশে প্রশ্নের ধরণ তুলনামূলক সহজ। এখানে ইংরেজি ব্যাকরণগত শুদ্ধতা, অশুদ্ধ চিহ্নিতকরণ ও শূন্যস্থান পূরণের উপর প্রশ্ন করা হয়। এই বিষয়ে মোট প্রশ্ন থাকে ৪০টি। সময় নির্ধারিত থাকে ১৫-২০ মিনিট।

রিডিং কমপ্রিহেনশন এন্ড ভোকাবুলারি : এ অংশে প্রার্থীর পড়া ও ভোকাবুলারি বা শব্দভা-ারের দক্ষতা পরীক্ষা করা হয়। ৩০০ শব্দের দুটি কিংবা তিনটি প্যাসেজ থেকে প্রদত্ত প্রশ্নের সঠিক উত্তর দিতে হবে। ৬০টি প্রশ্ন করা হয় এ পর্যায়ে, যার জন্য মোট সময় দেয়া হয় ৭০-৯০ মিনিট।

রাইটিং কমপ্রিহেনশন : রাইটিং কমপ্রিহেনশন পরীক্ষায় প্রার্থীর লেখার ক্ষমতা পরীক্ষা করা হয়। সাধারণত যে কোন বিষয়ে প্রার্থীর অবস্থান ব্যাখ্যা করে রচনা লিখতে হয়। রচনা লিখতে প্রার্থীকে ইংরেজি ব্যাকরণ, শব্দচয়ন ও উপস্থাপনায় কৌশলী হতে হবে। রচনা থাকবে ১টি। সময় ৩০ মিনিট।

বাংলাদেশে ঢাকাস্থ বনানীর প্রোমেট্রিক সেন্টারে TOEFL পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিস্তারিত জানতে আমেরিকান সেন্টারে যোগাযোগ করুনÑ

The American Center
House-110, Road-27, Banani, Dhaka. Tel : 88134404

এছাড়া সরাসরি আমেরিকার TOEFL সেন্টারেও আপনি যোগাযোগ করতেপারেন।
TOEFL Services
Educational Testing Service
P.P. Box-6115, Princeton, NJ08541-6151, USA. Fax : 0016097717500 E-mail : toefl@ets.org, Web : www.toefl.org

টোফেল সহায়ক গ্রন্থ ও সিডি
ব্যারনস টোফেল
ক্যামব্রিজ প্রিপারেশন ফর দ্যা টোফেল টেস্ট-জোলেনা এন্ড রবার্স সিয়ার।
টোফেল ক্লিভস টেস্ট প্রিপারেশন-সাইকেল, এ পায়েল
টোফেল প্রিপারেশন গাইড-সি পায়েল।
জেনিংস টোফেল
সিডি : ১. ক্যাপলান টোফেল টেস্ট, ২. পিটারসন টোফেল টেস্ট
ওয়েবসাইন : www.ets.org


লেখক: আবু জাফর রাজু, কনসালটেন্ট, (দেশি-বিদেশী বিশ্বিবিদ্যালয়ে ভর্তি , ভিসা ও জব সাপোর্ট )
মোবাইল: +8801716474676
বিঃদ্রঃ ফিচারটি সর্বশেষ আপডেট করা হয়েছে: ২০-১০-২০১৯

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *