ডেন্টল ভর্তি

ডেন্টাল কোর্স ও ডেন্টাল চিকিৎসা

মেডিকেলের পাশাপাশি ডেন্টালের চাহিদাও ব্যাপক। মেডিকেল ও ডেন্টাল কোর্স ভর্তি একই নিয়মে হয়ে থাকে। ভর্তি পরিক্ষা পদ্ধতিও একই রকম।
বিসিএস এর সাথে সাথে বিভিন্ন সরকারি ও বেসরকারি পর্যায়ে চাকুরির সুবিধা থাকায় অনেক পিতামাতাই সন্তানদের এই বিষয়ে পড়াতে আগ্রহী।
তাছাড়া প্রাইভেট প্রাকটিসের ব্যবস্থাতো রয়েছেই। সামাজিক মর্যাদার পাশাপাশি সততার সাথে অর্থ উপার্জনের সুযোগ এই পেশার জন্য বাড়তি আকর্ষণ। গ্রাজুয়েশন লেভেলে ডেন্টাল বিষয়ে ৪ বছর মেয়াদি ‘BDS’ (Bachelor in Dental Surgery)  কোর্স চালু রয়েছে। এছাড়া ১ বছর ইন্টার্নীশিপ চালু রয়েছে।

বিদেশী বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে ভর্তির জন্য কল করুন: ০১৭১৬৪৭৪৬৭৬ (সকল ১০ থেকে রাত ১০ টা )

ডেন্টাল, এমবিবিএস, ইঞ্জিনিয়ারিংসহ সকল বিষয়ে মালয়েশিয়া, চায়না ও ভারতে পড়ার সুযোগ রয়েছে।

কোথায় ডেন্টাল কোর্স ভর্তি হবেন?

দেশে সরকারি ডেন্টাল কলেজ বর্তমানে ৩টি। এগুলো হল-
(ক) ঢাকা ডেন্টাল কলেজ।
(খ) চট্টগ্রাম মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট।
(গ) রাজশাহী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট।
মোট আসন সংখ্যা-২০৫টি। এছাড়া দেশে বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও ডেন্টাল কলেজ রয়েছে।

Dental Surgery বিষয়ে উচ্চ শিক্ষা

পোস্ট গ্রাজুয়েশন লেভেলে BSMMU (IPGMR)  থেকে এই বিষয়ে ডিগ্রি নেওয়া যায়।  

ডেন্টাল কোর্স জন্য বিদেশী বিশ্ববিদ্যালয়

“ডেন্টাল” এডুকেশন, মেডিকেল এডুকেশনের মত ব্যয়বহুল হওয়ার কারণে গ্রাজুয়েশন লেভেলে বিদেশে ভর্তি কষ্টসাধ্য। গ্রাজুয়েশন লেভেলে বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের জন্য মালয়েশিয়া, চায়না ও ভারত রাশিয়া ইউরোপ ও আমেরিকার অনেক দেশে ডেন্টাল সার্জারিতে ভর্তির সুযোগ রয়েছে। তবে পোস্ট গ্রাজুয়েশন পর্যায়ে ডিগ্রি নেবার জন্য বিদেশে নামিদামি কিছু বিশ্ববিদ্যালয় রয়েছে যাদের ডিগ্রি সারা বিশ্বেই স্বীকৃত। এদের মধ্যে Royal College of England অন্যতম।

ফ্রান্সে ডেন্টাল পড়াশোনা

ফ্রান্সের প্রায় সকল বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ডেন্টাল ইন্সটিটিউটই বিডিএস এ বিদেশি ছাত্রছাত্রী ভর্তি করে থাকে। পছন্দ মত ভার্সিটি এবং বিষয় খুজতে অনলাইনের সাহায্য নিতে পারেন। বাংলাদেশে অবস্থিত ফ্রান্সের আ্যম্বাসির ওয়েবসাইট থেকেও ভালো তথ্য পেতে পারেন। ফ্রান্সে বিডিএস পড়তে চাইলে নিজেরই করতে হবে সব কিছু। কারন আমাদের দেশে অন্য দেশের মত ফ্রান্সের জন্য কাজ করে এমন অথেনটিক এডুকেশন কনসালটেন্সি ফার্ম তেমন নেই।

ডেন্টাল কোর্স পড়াশোনা জন্য স্কলারশীপ

ডেন্টাল বিষয়ে বৃত্তির সংখ্যা খুবই সীমাবদ্ধ-

দেশে: (ক) ডাচ বাংলা ব্যাংক বৃত্তি     (খ) ইমদাদ সিতারা বৃত্তি
বিদেশে: (ক) মনোবুশো বৃত্তি, জাপান (খ) কমনওয়েলথ বৃত্তি

ডেন্টাল ডাক্তারগণের চাকুরি

ডেন্টাল ডাক্তারগণের জন্য সরকারি বিভিন্ন ব্যাংক হাসপাতাল ও প্রতিষ্ঠানসহ বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানেও চাকুরির ব্যবস্থা আছে। বিসিএস এর মাধ্যমে সরকারি হাসপাতাল ও মেডিকেল কলেজসমূহে চাকুরি নিতে পারেন। তাছাড়া তারা চাইলে প্রাইভেট প্রাকটিস বা ক্লিনিকেও চাকুরি নিতে পারেন। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক ডিগ্রি নিয়ে বিদেশের বিভিন্ন দেশে চাকুরির জন্য যেতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *