Shebaru

পানিশূন্যতা দূর করার উপায় জেনে নিন!

পানিশুন্যতা দূর করার উপায়

পানিশূন্যতা দূর করার উপায় জেনে নিন!

এই গরমে শরীরের পানিশূন্যতা দূর করার উপায় খুঁজতে খুঁজতে অনেকে হয়রান হয়ে যান। তবে খুব একটা কার্যকর কোনো উপায় খুঁজে পান না। আর সে কারণে আমাদের আজকের আর্টিকেলে  ঘরোয়া কয়েকটি উপাদানের মাধ্যমে শরীরে পানিশূন্যতা দূর করার  কার্যকরী কিছু উপায় খুঁজে বের করা হয়েছে।

আশা করে এগুলো এই গরমে আপনার শরীরে পানিশূন্যতা দূর করতে সহায়তা করবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

পানিশূন্যতা দূর করার উপায়

  • খুব একটা বেশি চা-কফি পান করা থেকে বিরত থাকুন। চেষ্টা করলাম স্বাস্থ্যসম্মত  ফলের রস   খাওয়ার।এটি আপনার দেহের সারাদিনের পানিশূন্যতা কাটিয়ে উঠতে সহায়তা করবে। তার পাশাপাশি আপনাকে রাখবে সতেজ  এবং মানসিকভাবে সুস্থ।
  • ভাজাপোড়া জাতীয় খাবার থেকে বিরত থাকুন। এটি আপনার দেহের ক্লান্তি এবং পানিশূন্যতা কে বাড়িয়ে দেয়।
  • চাইলে  প্রোবায়োটিক সমৃদ্ধ দই খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ক্যালসিয়াম রয়েছে যা আপনার শরীরের 88% পানির চাহিদা পূরণ করবে। তার পাশাপাশি একটি পেট ঠান্ডা রাখতে এবং  খাবার হজম করতে সহায়তা করে।
  • আমরা সচরাচর যে টমেটোগুলো খেয়ে থাকি তার  94 শতাংশ পানি। তাই এই গরমে প্রতিবেলায় সালাদ হিসেবে রাখতে পারেন টমেটো। এছাড়াও টমেটোর জুস এবং সুপ দেহে পানিশূন্যতা কাটিয়ে উঠতে সহায়তা করে। এছাড়া কোষ্ঠকাঠিন্যের মতো জটিল রোগ গুলো থেকে এটি আমাদের পরিত্রান দেয়।
  • টমেটোর পাশাপাশি চাইলে প্রচুর পরিমাণে শসা খেতে পারেন। শসার সাথে চাইলে সালাদে  রাখতে পারেন লেটুসপাতা। এছাড়াও বিকেলের হালকা নাস্তার সাথে  শসা যোগ করা যেতে পারে ।
  • কলার আছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেলস। যা আমাদের দেহের পানিশূন্যতা এবং দুর্বলতাকে কাটিয়ে উঠতে সহায়তা করে। সকালের ব্যায়াম অথবা নাস্তার আগে কলার  খেতে পারেন যা আপনার পানির চাহিদা পূরণ করবে  এবং আপনাকে আলাদা এক ধরনের কার্যক্ষমতা প্রদান। বৃটেনের এক গবেষণায় দেখা গিয়েছে, কলা দিয়ে মানুষের  মানসিক চিকিতসা অদবি করা হয়।
  • প্রতিদিন 200 মিলি লিটার এর মত ফ্যাট মিল্ক অথবা ননীবিহীন দুধ খেতে পারেন। এছাড়া চাইলে  খেতে পারেন। গরমের সময় মৌসুমী বিভিন্ন ধরনের ফল পাওয়া যায়। চাইলে সেগুলো খেতে  পারেন।

চাকরীর আবেদন সম্পর্কিত লেখা পড়ুন!

আশা করি এতে করে গরমের সময় বা শীতের সময় দেহে পানিশূন্যতা দূর হবে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ!

PLEASE SHARE THIS

আমাদেরকে আনুসরন করুন

SOCIAl MEDIA

নিউজলেটার

আমাদের বিভিন্ন প্যাকেজ আপডেট, অফার কিংবা নিউজ আপনার ইমেইলে সবার আগে পেতে সাবস্ক্রাইব করুন।

Scroll to Top