PhD in Bangladesh

বাংলাদেশে পিএইচডি ডিগ্রী

বাংলাদেশে পিএইচডি ডিগ্রী করা এক অর্থে খুবি কঠিন। কারণ এখানে পিএইচডি ডিগ্রি করতে ২০ বছরও সময় লেগে যেতে পারে।
যদিও পৃথিবীর প্রায় সকল দেশে ৩ থেকে পাঁচ বছরে পিএইচডি ডিগ্রি লাভ করা যায়। যাই হোক নিচে বাংলাদেশে পিএইচডি ডিগ্রির সুযোগ নিয়ে আলোচনা করার চেষ্টা করছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় এ পিএইচডি ডিগ্রি

এমফিল ডিগ্রিতে ভর্তির জন্য প্রার্থীকে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অবশ্যই প্রথম শ্রেণী বা ২য় শ্রেণীর মাস্টার্স ডিগ্রি থাকতে হবে। এছাড়া মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতকে কমপক্ষে ২য় বিভাগ বা শ্রেণী থাকতে হবে। তবে বিশেষ ক্ষেত্রে বিভাগের অ্যাকাডেমিক কমিটির সুপারিশে অ্যাকাডেমিক কাউন্সিল যোগ্যতা শিথিল করতে পারে।
পিএইচডি প্রার্থীকে অবশ্যই এমফিল ডিগ্রির অধিকারী হতে হবে। এ বিশ্ববিদ্যালয়ের যেসব ছাত্র এমফিল ১ম বর্ষ সফলভাবে শেষ করেছেন, তাদের সুপারভাইজারের সুপারিশে তারা একে পিইচডিতে রূপান্তর করতে পারেন। অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের বা কলেজের স্নাতক পর্যায়ের শিক্ষক এবং গবেষণা প্রতিষ্ঠানে গবেষণার ২ বছরের অভিজ্ঞতা থাকলেও এমফিল ছাড়াই ভর্তির আবেদন করা যায়। গবেষণা প্রতিষ্ঠানের গবেষকদের অবশ্যই বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত মানসম্মত জার্নালে প্রকাশিত লেখা প্রদর্শন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষকের পর্যাপ্ত যোগ্যতা নেই তাদের ক্ষেত্রে অ্যাকাডেমিক কাউন্সিলের সুপারিশে এসব শর্ত শিথিল করা যেতে পারে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় এ পিএইচডি ডিগ্রী

ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আই.বি.এস):
ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আই.বি.এস) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণামূলক প্রতিষ্ঠান।১৯৭৪ সালে এটি প্রতিষ্ঠিত হয়। দেশের ইতিহাস, ভূগোল, অর্থনীতি, রাষ্ট্রনীতি, সমাজনীতি, নৃতত্ত্ব, ভাষা, সংস্কৃতি, দর্শন প্রভৃতি বিষয়ে উচ্চতর গবেষণার উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়। এখান থেকে গবেষকদেরকে বাংলাদেশের জীবন ও সমাজের সঙ্গে বিশেষভাবে সম্পর্কযুক্ত বিষয়ে এম.ফিল ও পি.এইচ.ডি বিষয়ক ডিগ্রী দেয়া হয়।
এছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে এমফিল ও পিএইচডি’র সুযোগ তো আছেই।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ পিএইচডি ডিগ্রী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদে গবেষণা চালু আছে। এ বিশ্ববিদ্যালয়ের সার্কুলার অনুসারে কোনো চাকরিরত প্রার্থীকে পিএইচডিতে গবেষক হিসেবে ভর্তি হওয়ার জন্য ক্যারিয়ারে সব ১ম বিভাগ না থাকলে কোনো অনুমোদিত কলেজ বা গবেষনামূলক প্রতিষ্ঠানে ৩ বছরের এবং এমফিলের জন্য ক্যারিয়ারে সব ১ম বিভাগ না থাকলে কোনো অনুমোদিত কলেজ বা গবেষনামূলক প্রতিষ্ঠানে ২ বছরের চাকুরির অভিজ্ঞতা থাকতে হবে। এমফিলের জন্য কোনো অভিজ্ঞতা না থাকলেও চলে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ পিএইচডি ডিগ্রী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গবেষণা কার্যক্রমের সুবিধার্থে এ বিশ্ববিদ্যালয়ে ৫টি গবেষণা প্রতিষ্ঠান আছে। এগুলো হলো: ব্যুরো অব বিজনেস রিসার্চ, ইনস্টিটিউট অব এডুকেশন রিসার্চ এন্ড ট্রেনিং, নজরুল রিসার্চ সেন্টার, রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল এন্ড ফিজিক্যাল সায়েন্স, সোশ্যাল সায়েন্স রিসার্চ ইনস্টিটিউট।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এ পিএইচডি ডিগ্রী

এটি বাংলাদেশের একটি নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় হলেও এর অধিভুক্ত প্রতিষ্ঠানসমূহ দীর্ঘদিন ধরে চালু আছে। সেনা, নৌ ও বিমান বাহিনীর শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরিচালনা এবং সশস্ত্র বাহিনীর সদস্য ও বেসামরিক নাগরিকরা এর মাধ্যমে ডিগ্রি অর্জনের সুযোগ পান।
এমফিলে ভর্তির ক্ষেত্রে কোনো প্রার্থীর ন্যূনতম একটি স্বীকৃত গবেষণাধর্মী প্রকাশনা কিংবা মাঠপর্যায়ের সফল গবেষণা থাকলে তাকে অগ্রাধিকার দেয়া হয়। আর পিএইচডির ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে স্বীকৃত জার্নালে ন্যূনতম ২টি গবেষণামূলক প্রবন্ধ থাকলে অগ্রাধিকার পাওয়া যায়। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে ভর্তির জন্য শুধু গবেষণা প্রস্তাব দিলেই হয় না। লিখিত পরীক্ষায় প্রাথমিকভাবে পাস করতে হয়।


স্টুডেন্ট ভিসা বিষয়ে প্রশ্ন থাকলে নিচের লাইনটি ফলো করুন। সেবারু ডটকম (shebaru.com) আপনার পাশে আছ সবসময়।
এই লিংক গুলোতে ক্লিক করুন: স্টুডেন্ট ভিসা ফ্রি পরামর্শ ফরম।। স্টুডেন্ট ভিসা ফেসবুক গ্রুপ।। ইউটিউব চ্যানেল।। সরাসরি যোগাযোগ
Mobile & What’s App: +8801790550000 (10 am-9pm)। লেখাটি সর্বশেষ আপডেট করা হয়েছে: 15 June 2022

লেখাটিতে উপকার পেয়েছেন? আবার পড়তে চান? তাহলে শেয়ার করুন।

Leave a Comment

Your email address will not be published.