মাইগ্রেন

মাইগ্রেন কি ?কিভাবে মিলবে পরিত্রান?

মাইগ্রেন  এর ব্যথা অসহ্য যন্ত্রণায় পৃথিবীতে কিছুই হতে পারে না ।  অনেকের মনে প্রশ্ন আসতে পারে মাইগ্রেনের ব্যথা কেন হয় ? মাইগ্রেনের ব্যথা থেকে পরিত্রাণের কোন উপায় নেই?

 আর সে কারণেই মূলত আমাদের আজকের মিটিং এর আলোচনা করা হবে  মাইগ্রেন নিয়ে।

 তাহলে চলুন এ রোগ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

মাইগ্রেনের ব্যথা কি ?

মাইগ্রেনের মূলত কপালের এক পাশে এমন এক ধরনের অসহ্যকর  যন্ত্রণা  যা 4 ঘন্টা থেকে 72 ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে ।  তার সাথে থাকতে পারে বমি বমি ভাব, এবং কপাল থেকে সারা  মাথায় অথবা   শরীরে ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকতে পারে।

মাইগ্রেন অত্যন্ত অসহ্যকর, এবং এ ব্যথা থেকে সম্পূর্ণভাবে নিরাময় পাওয়া সম্ভব নয় ।  তবে মাইগ্রেনের ব্যথা দমিয়ে রাখার জন্য কিছু কাজ করা যেতে পারে, লাইফস্টাইল এর ভেতর কিছুটা পরিবর্তন আনা যেতে পারে।

এখন প্রশ্ন হলো মাইগ্রেনের ব্যথা কেন হয়ে থাকে?

 এক কথায় বলতে গেলে অধিক সময় ধরে দুশ্চিন্তা, দীর্ঘক্ষণ কম্পিউটারে বসে থাকা, ঘুম কম হওয়া, অতিরিক্ত তৈলাক্ত খাবার গ্রহণ করা  ইত্যাদি কারণে মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে।

 এ সমস্যা দেখা দিলে কি করবেন?

আপনার যদি মাইগ্রেনের ব্যথা গুলো লক্ষণ প্রকাশ পেতে থাকে তাহলে সেই ক্ষেত্রে যত দ্রুত সম্ভব একজন  নিউরোলজিস্ট শরণাপন্ন হন ।  মাইগ্রেনের ব্যথা খুবই সিরিয়াস ইস্যু সে কারণে এটি নিয়ে  গুগোল ঘাটাঘাটি করতে যাবেন না। ডাক্তারের শরণাপন্ন হয়ে চিকিৎসা সেবা গ্রহণ করুন । 

মাইগ্রেনের ব্যথা দমিয়ে রাখতে হলে ঘরোয়া ভাবে একটি পদ্ধতি অবলম্বন করতে পারেন।

 প্রচুর পরিমাণে আঙ্গুর খেতে পারেন। কেননা আঙ্গুর কোষ্ঠকাঠিন্য, ডিসপেপসিয়া, হার্ট ডিজিজ, মাইগ্রেন, কিডনি ট্রাবল  ইত্যাদি রোগগুলো  থেকে পরিত্রান পেতে সহায়তা করে । 

যদি কখনো এ ধরনের ব্যথা অনুভূত হয় তাহলে সেই ক্ষেত্রে চা অথবা কফি জাতীয় পানীয় খাওয়ার পরিমাণ কমিয়ে দিন ।  কেননা এগুলো এ ধরনের ব্যাথা  সৃষ্টিতে সহায়ক।

মনে রাখবেন মাইগ্রেনের ব্যথা নিরাময় করার কেবলমাত্র একটি পন্থা রয়েছে সেটি হল  নিয়মানুবর্তিতা। আপনি যদি নিয়মানুবর্তিতা মেইনটেইন করতে না পারেন তাহলে সেই ক্ষেত্রে মাইগ্রেনের ব্যথা  শুরু হবে, যা আপনাকে রীতিমতো অস্থির করে তুলবে।

 ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ ! 

এক ওয়েবে সব কিছু!

বিদেশে চাকরিবিদেশে উচ্চশিক্ষাঅনলাইন ট্রেনিং
কানাডায় চাকরিচীনে উচ্চশিক্ষাডিজিটাল মার্কেটিং
সৌদিআরবে চাকরিভারতে উচ্চশিক্ষাবিদেশ চাকরি
রোমানিয়ায় চাকরিকানাডায় উচ্চশিক্ষাইংরেজী শিক্ষা
সেবারু

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *