মালএশিয়ায় এমবিবিএস

মালয়েশিয়ায় এমবিবিএস ভর্তি

মেডিকেল সাইন্স পড়ার চিন্তা করলে বাংলাদেশের পাশাপাশি মালয়েশিয়ায় এমবিবিএস ভর্তি হতে পারেন।
কারণ, মালয়েশিয়ায় অনেক ওয়ার্ল্ড রেংকিং এ প্রথম পাঁচশত এর মধ্যে মেডিকেল বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ রয়েছে।
বাংলাদেশের মতো মালয়েশিয়াতেও এমবিবিএস কোর্সের জন্য পাঁচ বছর সময় লাগে। অন্যান্য দেশের মতো মালয়েশিয়াতেও মেডিকেল
সাইন্সে পড়াশোনার খরচ তুলনামূলক বেশি। এখানে ৫ বছরের টিউশন ফি ৫০ থেকে ৯০ লাখের মধ্যে হয়ে থাকে।
নিচে মালয়েশিয়ায় এমবিবিএস পড়াশোনার সকল তথ্য দেওয়া হল।

মালয়েশিয়ার মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোতে এমবিবিএস কোর্স কে তিন ভাগে ভাগ করা হয়। প্রথম ভাগে থিউরিটিক্যাল ও কোর্স ওয়ার্ক করানো হয়। দ্বিতীয় ও তৃতীয় ভাগে কোন মেডিকেল হাসপাতালের সঙ্গে সংযুক্ত থেকে প্রাকটিক্যাল ক্লাস করানো হয়।

ডিগ্রির গ্রহনযোগ্যতা: মালয়েশিয়ার বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের এমবিবিএস ডিগ্রি বাংলাদেশের বিএমডিসি কর্তৃপক্ষ গ্রহণ করে থাকে। এক্ষেত্রে কোন ভয় নাই যে মালয়েশিয়ায় মেডিকেলে পড়াশুনা করে বাংলাদেশ চাকরি অথবা মেডিকেল প্রাকটিস করা যাবে না। ইতোমধ্যে অনেকেই মালয়েশিয়া থেকে মেডিকেলে লেখাপড়া করে বাংলাদেশ সফলতার সঙ্গে প্র্যাকটিস করে আসছেন।

ভর্তির যোগ্যতা: মালয়েশিয়ায় এমবিবিএস ভর্তির জন্য এইচএসসি এ লেভেল আইবি ইন্টারন্যাশনাল ব্যাচেলরেট অথবা ফাউন্ডেশন কোর্স সম্পন্ন করতে হয়।

মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে এমবিবিএস এর জন্য স্কলারশিপ সুবিধা: যেকোনো স্কলার্শিপ ই সাধারনত একাডেমিক রেজাল্ট আই ই এল টি এস স্কোর এর উপর নির্ভর করে। আলিশিয়া অনেক বিশ্ববিদ্যালয় পার্শিয়াল স্কলারশিপের সুযোগ প্রদান করে যেমন মাশা ইউনিভার্সিটি এমবিবিএস এর জন্য 50% পর্যন্ত স্কলারশিপ সুবিধা প্রদান করে থাকে।

যেসকল বিশ্ববিদ্যালয় ডিপিএস এমবিবিএস কোর্স অফার করে তার তালিকা দেয়া হল:

বিশ্ববিদ্যালয় ও ফি তালিকাঃ

মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়ে এমবিবিএস, মাস্টার্স অব পাবলিক হেলথ, এমফিল এবং পিএইচডি ইন মেডিসিনসহ যেকোনো ধরনের মেডিকেল রিলেটেড বিশ্ববিদ্যালয়, কলেজে ভর্তি ও ভিসা সাপোর্ট প্রদান করে থাকে এরকম বেশ কিছু প্রতিষ্ঠান বাংলাদেশে রয়েছে। এর অধিকাংশ ঢাকার ফার্মগেট বনানী ধানমন্ডি উত্তরায় অবস্থিত। আপনি মালয়েশিয়ায় ভর্তি হতে চাইলে এ সকল প্রতিষ্ঠান সহযোগিতা নিতে পারেন অথবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে এপ্লাই করতে পারেন। তবে বাংলাদেশের কোন প্রতিষ্ঠান সহযোগিতা নেয়ার ক্ষেত্রে অবশ্যই সচেতন থাকতে হবে। যাতে করে কোন প্রতিষ্ঠান ভুল তথ্য দিয়ে আপনার কাছ থেকে বেশি ফায়দা না নেয়।

গুরুত্বপূর্ণ: তুরস্কে এমবিবিএস, জার্মানিতে এমবিবিএস, বিদেশে এমবিবিএস পড়া, ভারতে এমবিবিএস


স্টুডেন্ট ভিসা বিষয়ে প্রশ্ন থাকলে নিচের লাইনটি ফলো করুন। সেবারু ডটকম (shebaru.com) আপনার পাশে আছ সবসময়।
এই লিংক গুলোতে ক্লিক করুন: স্টুডেন্ট ভিসা ফ্রি পরামর্শ ফরম।। স্টুডেন্ট ভিসা ফেসবুক গ্রুপ।। ইউটিউব চ্যানেল।। সরাসরি যোগাযোগ
Mobile & What’s App: +8801711981051 / What’s app (10 am-9pm)। এই সময়ের মধ্যে কল করুন প্লিজ।

লেখাটিতে উপকার পেয়েছেন? আবার পড়তে চান? তাহলে শেয়ার করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *