সিভিল ইঞ্জিনিয়ারিং ভর্তি

সিভিল ইঞ্জিনিয়ারিং ভর্তি ও ক্যারিয়ার

সিভিল ইঞ্জিনিয়ারিং ভর্তি হওয়ার পূর্বে জেনে নিন, কি কি বিষয় পড়ানো হয় এ সাবজেক্টে? বাড়ি-ঘর, দালান-কোঠার সাবজেক্ট এটি।
রাস্তা-ঘাট, বাঁধ, টাওয়ার, এয়ারপোর্ট, সুয়ারেজ লাইন, পানির পাইপ লাইন, বর্জ্য নিষ্কাশন ইত্যাদি বিষয় পড়ানো হয় সিভিল ইঞ্জিনিয়ারিং এ।
এছাড়াও রিসাইক্লিং সিস্টেম, ভূমিকম্পের কারণ ও প্রতিরোধ, ইত্যাদি বিষয়সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কর্মসংস্থানে সিভিল ইঞ্জিনিয়ারিং

উন্নত কিংবা উন্নয়নশীল যে কোন দেশের জন্যই সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের চাহিদা অত্যন্ত ব্যাপক। বাংলাদেশেভাল সিভিল ইঞ্জিনিয়ারের চাহিদা অত্যন্ত বেশি এবং এর প্রকট অভাব অনুভূত হচ্ছে। এদেশে এখন প্রচুর Real estate বা construction/consultation ফার্ম আছে, যেগুলোতে প্রচুর সিভিল ইঞ্জিনিয়ার দরকার। এাড়াও সিভিল ইঞ্জিনিয়ারদের সরকারি চাকুরির সুযোগ অন্যান্য ইঞ্জিনিয়ারদের তুলনায় অনেক বেশি। এই পেশায় পেশাগত জীবনে পরিশ্রমী ও অধ্যবসায়ী হলে বৈধ পথে প্রচুর অর্থ ও সম্মান অর্জন করা যায়। সিভিল ইঞ্জিনিয়ার এর চাহিদা উত্তরোত্তর বাড়ছে।

কেমন সিভিল ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট রেটিং?

বর্তমানে BUET -এ এ সাবজেক্টের অবস্থান অধিকাংশ শিক্ষার্থীর পছন্দ অনুসারে ৩য় (যে কোন সময় পরিবর্তনযোগ্য, এটি কোন অফিসিয়াল রেটিং নয়, শিক্ষার্থীদের বিষয় নির্বাচনের ভিত্তিতে এটি নির্মিত)।

স্টুডেন্ট ভিসার পরামর্শ চান?

তাহলে গুগল ফরম টি পুরন করুন এখনি… এখানে ক্লিক করুন

অথবা যোগাযোগ করুন এখানে…

আমাদের ফেসবুক গ্রূপ এ যুক্ত হোন:
স্টুডেন্ট ভিসা সম্পর্কে যোগাযোগ করতে “স্টূডেন্ট ভিসা হেল্পলাইন” ফেসবুক গ্রুপ এ জয়েন করুন।
এই গ্রুপে পাবেন সকল দেশের স্কলারশিপ তথ্য। আবার মতামত ও প্রশ্ন করতে পারবেন যে কোন সময়।
গ্রূপ লিংক: www.facebook.com/groups/studentvisahelpline

কোথায় সিভিল ইঞ্জিনিয়ারিং পড়বেন?

ক) দেশে : BUET, KUET, RUET, CUET এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয় সমূহ যেমন- North South, Stanmford, Ahanullah ইত্যাদি। শাবিপ্রবিতে সিভিল এন্ড ইনভায়ররমেন্টাল ইঞ্জিনিয়ারিং (CEE) এবং অন্যান্য কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ইনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং আছে।
খ) বিদেশে : প্রায় সব খ্যাতনামা Technical Institute এবং University তে সিভিল আছে। তবে Stamford University কর্তৃক প্রদত্ত সিভিল ইঞ্জিনিয়ারিংডিগ্রির মান খুব উন্নতমানের। এছাড়াও MIT সহ অন্যান্য Institute/University -তেও সর্বোচ্চ মানের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হয়।

সিভিল ইঞ্জিনিয়ারিং ভর্তি ও স্কলারশিপ সুবিধা

দেশে ও বিদেশে উভয় জায়গাতেই Term Final পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে আকর্ষণীয় বৃত্তি প্রদান করা হয় (ডিপার্টমেন্টের পক্ষ থেকে)।

উচ্চশিক্ষা

ক) দেশে : BUET -এ সিভিলের বিভিন্ন বিষয়ের উপর M.S., M.Sc এবং Ph.D করা যায়। শাবিপ্রবি-তেও CEE -এর উপর উচ্চ শিক্ষা গ্রহণ করা যায়।
খ) বিদেশে : বিদেশের প্রায় সব খ্যাতনামা এবং মাঝারি মানের বিশ্ববিদ্যালয়ে Civil Engineerign -এর উপর উচ্চশিক্ষা গ্রহণ করা যায়।

সিভিল ইঞ্জিনিয়ারিং চাকুরি

– B.C.S. General
– B.C.S. Technical (Civil †hgb C&B, LGED, R&H)
– PWD
– Real estate
– Construction Farm
– Consulting Fram
– Mobile/Land phone company
– UNDP
– WHO

বিভিন্ন NGO (যারা পরিবেশ নিয়ে কাজ করে)

– BUET, KUET, RUET, CUET, DUET, শাবিপ্রবি, প্রভৃতি সরকারি এবং Stamford, Ahsanullah, Prisidency প্রভৃতি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ও অন্যান্য সকল জায়গায় যেখানে Graduate- রা চাকুরির জন্য দরখাস্ত করতে পারে, অন্যান্য সকর কোম্পানী/ফ্যাক্টরী

আরো পড়ুন- বিদেশে পড়াশোনা ও স্কলারশিপ

ভর্তি প্রস্তুতি বিষয়ক কনসালটেন্সি সেবা:

বি. এম. এস. সি. এল. ইউজিসির তালিকা ভূক্ত প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোতে স্টুডেন্ট ভর্তি বিষয়ে কনসালটেন্সি প্রদান করে থাকে।
এখানে ভর্তির পূর্বেই শিক্ষার্থীর যোগ্যতা, অর্থনৈতিক সামর্থ্য, উদ্দেশ্য, ভবিষ্যৎ পরিকল্পনা অনুযায়ী সাবজেক্ট ও ইউনিভার্সিটি সিলেক্ট করে দেওয়া হয়।
স্টুডেন্ট ভর্তির পূর্বে বিশ্ববিদ্যালয়ের ব্যায় ও জীবন যাত্রা সম্পর্কে বিস্তারিত ধারণা ও তথ্য দিয়ে থাকে।
বি. এম. এস. সি. এল. পড়াশোনা শেষ হওয়া পযর্ন্ত নানা ধরনের সেবা প্রদান করে, এতে করে ভর্তির পর স্টুডেন্টকে ভোগান্তিতে পড়তে হয় না।


Student Visa পেতে চান? কোন চিন্তা নেই, সেবারু ডটকম আছে আপনার পাশে।
আমাদের কাছ থেকে কল পেতে এখানে ক্লিক করে গুগল ফরম পুরন করুন- রেজিস্ট্রেশন ফরম
ফেসবুক গ্রুপে প্রশ্ন করতে বা আমাদের লাইভ দেখতে জয়েন করুন- https://fb.com/groups/studentvisahelpline
নিয়মিত ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন: ইউটিউব চ্যানেল
Mobile: +8801711981051 / What’s app (10 am-9pm)। এই সময়ের মধ্যে কল করুন প্লিজ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *