অনলাইন পিএইচডি

অনলাইন পিএইচডি ডিগ্রী লাভের সহজ উপায়

ধরুন, কোন কারণে নিয়মিত পড়াশোনা করে আপনি বিশ্ববিদ্যালয়ের সর্বচ্চ ডিগ্রী পিএইচডি অর্জন করতে পারেননি। সেটা হতে পারে আর্থিক, পারিবারিক কিংবা অন্য কোন সমস্যার কারণে। বর্তমানে আপনার সেই সমস্যাগুলো নেই। এখন আপনি আপনার কাঙ্খিত ডিগ্রীটি অর্জন করতে চান। কিন্তু আপনার পৰে নিয়মিত ক্লাস করে ডিগ্রী অর্জন সম্ভব নয়। কিংবা ধরুন আপনি বিদেশী কোন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করতে চান। তবে চাকরি কিংবা ব্যবসার কারণে আপনার বিদেশে গিয়ে পড়াশোনা করা সম্ভব নয়। কিংবা আর্থিক কারণে আপনার বিদেশে যাওয়া সম্ভব নয়। তাহলে কী করবেন? আপনি ক্লাস না করেই অনলাইন বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে অনায়াসে আপনার কাঙ্ৰিত ডিগ্রীটি অর্জন করতে পারবেন। অনলাইন বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত ডিগ্রীর মান ও বৈধতা প্রথাগত বিশ্ববিদ্যালয়ের সমান।

কখন ভর্তি হবেন ?

অনলাইন বিশ্ববিদ্যালয়গুলোতে বছরের নির্দিষ্ট সময়ে ছাত্রছাত্রী ভর্তি করা হয়ে থাকে। কোন কোন বিশ্ববিদ্যালয়ে বছরে তিনবার, আবার কোথাও ছয় বার Online PhD ছাত্রছাত্রী ভর্তি করে থাকে।

অনলাইন পিএইচ.ডি এর খরচ কেমন?

সাধারণত International University Canada, Newport University তে দুই বছরে খরচ হয় ৪৫০০ ইউএস ডলার। তবে বেশির ভাগ সময় বিভিন্ন উপলক্ষ্যে ৫০ ভাগ পর্যন্ত মূল্য ছাড় বা স্কলারশিপের সুযোগ থাকে। এছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয় গুলোতে ৪ থেকে ১৯ হাজার ডলার পর্যন্ত খরচ হয়ে থাকে।

পড়াশোনা ও পরীক্ষা পদ্ধতি

ভর্তি হওয়ার পর ই-মেইলের মাধ্যমে আপনার কাছে কোর্স ম্যাটেরিয়াল চলে আসবে। কোর্স সংক্রানত্ম অনেক তথ্য সংশিস্নষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও দেয়া থাকে। কোন কোন বিশ্ববিদ্যালয় ভিডিও কনফারেন্স বা অনলাইনের মাধ্যমে ক্লাসও নিয়ে থাকে। মনে রাখতে হবে আপনি আপনার নিজস্ব গতিতে পড়াশোনা করলেও বিশ্ববিদ্যালয়ের বেঁধে দেয়া সময়সীমার মধ্যেই আপনাকে পাঠ্যক্রম শেষ করতে হবে।

ভর্তির ক্ষেত্রে বিবেচ্য বিষয়সমূহ

প্রথমত, আপনাকে দেখতে হবে আপনি যে বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি হওয়ার সিদ্ধানত্ম নিয়েছেন সেটি এ্যাক্রিডিটেশন প্রাপ্ত কি না। যদি বিশ্ববিদ্যালয়টি এ্যাক্রিডিটেড না হয়, তাহলে আপনার অর্থ ও শ্রম দুটোই পানিতে যাবে।
দ্বিতীয়ত, যে বিষয়টি আপনাকে দেখতে হবে তা হচ্ছে, আপনি যে ডিগ্রীটি নেয়ার সিদ্ধানত্ম নিয়েছেন সেটি আপনার চাহিদার সঙ্গে সঙ্গতিপূর্ণ কী না। বাসত্মব জীবনে সেটি আপনার কতটুকু কাজে লাগবে। কোন একটি অনলাইন ডিগ্রী কোর্সে ভর্তি হওয়ার আগে কোর্সের সিলেবাস পরীৰা করে দেখুন।
তৃতীয়ত, Online PhD ৰেত্রে অন্যতম গুরম্নত্বপূর্ণ বিষয় হচ্ছে টিউশন ফি। কোর্সে ভর্তি হওয়ার আগে আপনাকে দেখতে হবে যে, ডিগ্রীটি অর্জনের জন্য বিশ্ববিদ্যালয়ের ট্যাঙ্ ও বইসহ আপনাকে কত টাকা ব্যয় করতে হবে। যদিও বেশিরভাগ অনলাইন বিশ্ববিদ্যালয়ই বইসহ অন্যান্য কোর্স ম্যাটেরিয়াল সরবরাহ করে থাকে।

ফ্রি অনলাইন তথ্য সেবা
বিষয়:
বিদেশে উচ্চশিক্ষা ও স্কলারশিপ-২০২২

ফেসবুক গ্রূপ এ যুক্ত হোন:
স্টুডেন্ট ভিসা সম্পর্কে যোগাযোগ করতে “স্টূডেন্ট ভিসা হেল্পলাইন” ফেসবুক গ্রুপ এ জয়েন করুন।
এই গ্রুপে পাবেন সকল দেশের স্কলারশিপ তথ্য। আবার মতামত ও প্রশ্ন করতে পারবেন যে কোন সময়।
গ্রূপ লিংক: www.facebook.com/groups/studentvisahelpline

অনলাইন রেজিট্রেশন:
বিদেশে উচ্চশিক্ষা স্কলারশিপ বিষয়ক ফ্রি অনলাইন সেমিনারের জন্য রেজিস্ট্রেশন করুন নিচের লিংকে।
রেজিট্রেশন লিংক: https://shebaru.com/seminar/
অথবা যোগাযোগ করুন এখানে…

অনলাইন বিশ্ববিদ্যালয় ডিগ্রীর সুবিধা

১. দ্রুত এবং সুবিধাজনক। আপনি আপনার সুবিধামতো সময়ে অনলাইন বিশ্ববিদ্যালয়ের লেকচার শুনতে পারবেন।
২. ইন্টারনেটের মাধ্যমে আপনি কোর্স ম্যাটেরিয়াল পাবেন।
৩. যত দ্রম্নত আপনি আপনার এ্যাসাইনমেন্ট শেষ করতে পারবেন, তত দ্রম্নত আপনি ডিগ্রী অর্জন করবেন। দুই থেকে তিন বছরের মধ্যেই আপনি আপনার অনলাইন বিশ্ববিদ্যালয় ডিগ্রী অর্জন করতে পারবেন।
৪. প্রথাগত বিশ্ববিদ্যালয়ের তুলনায় কম সময়ের মধ্যে আপনি স্নাতক ডিগ্রী অর্জন করতে পারবেন।
৫. প্রথাগত বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রীর তুলনায় অনলাইন বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রীর সিলেবাস অনেক নমনীয়।
৬. এ্যাক্রিডিটেড অনলাইন বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী বিশ্বজুড়ে সমাদৃত।

যে বিষয়গুলোর প্রতি নজর রাখতে হবে

১. অনলাইন বিশ্ববিদ্যালয়ের পড়াশোনায় প্রথাগত বিশ্ববিদ্যালয়গুলোর মতো পরিশ্রম করতে হয়। তাই এ রকম ভাবার অবকাশ নেই যে, যেহেতু সশরীরে ক্লাসে উপস্থিত থাকার বালাই নেই, সে কারণে অনলাইন বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার কম সময় বা শ্রম লাগবে।
২. শিক্ষকের অনুপস্থিতিতে অনলাইনে ক্লাস করার মতো দৃঢ় মানসিকতা থাকতে হবে। থাকতে হবে এ ব্যাপারে প্রবল ইচ্ছা ও শৃঙ্খলাপূর্ণ মনোভাবও।

গুরুত্বপূর্ণ লিংক সমূহ:

আশা করি পিএইচডি সম্পর্কে একটি ভালো ধারণা পেয়েছেন। আর যদি আরও জানার বা এ ডিগ্রি অর্জন করার আগ্রহ থাকে তবে নিচের নম্বরে যোগাযোগ করতে পারেন।


স্টুডেন্ট ভিসা বিষয়ে প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। সেবারু ডটকম (shebaru.com) থেকে খুব দ্রুত উত্তর দেওয়া হবে ইনশাআল্লাহ।
ফ্রি রেজিস্ট্রেশন করুন: স্টুডেন্ট ভিসা বিষয়ক ট্রেনিং।। স্টুডেন্ট ভিসা ফেসবুক গ্রুপ।। ইউটিউব চ্যানেল।। ভিসার জন্য যোগাযোগ
Mobile & What’s App: +8801790550000 (10 am-9pm)। লেখাটি সর্বশেষ আপডেট করা হয়েছে: ১৮ জানুয়ারি ২০২২

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *