Shebaru

কুরআনে বৰ্ণিত ফল- ফলাদি ও উদ্ভিদের নাম

কুরআনে বৰ্ণিত ফল

কুরআনে বৰ্ণিত ফল- ফলাদি ও উদ্ভিদের নাম

আল্লাহ ৱাব্বুল আলামীন অত্যন্ত দয়াপৱবস হয়ে‌ এ পৃথিবীতে আমাদেৱকে সৃস্টিৱ সেৱা জীব মানুষ হিসেবে তৈৱী কৱেছেন। সেইসাথে আমাদেৱ জীবন – জীবিকা নিৰ্বিঘ্নে পৱিচালনাৱ জন্য নানাবিধ সুস্বাদু ফল, উদ্ভিদ এবং উপযোগী ফসলাদিৱ ভাৱসম্যপূৰ্ণ সমাবেশ ঘটিয়েছেন। পৃথিবীৱ নানাবিধ আবহাওয়া ও বৈচিত্ৰপূৰ্ণ পৱিবেশেৱ মানুষেৱ জীবন ধাৱনেৱ উপযোগী ফল ফলাদি ও খাদ্য শষ্যেৱ উদ্ভাবন কৱেছেন। পৃথিবীৱ যে ভূখন্ডেৱ আবহাওয়া যেমন সে দেশেৱ মানুষেৱ জন্য উপযোগী ফসল ও ফলেৱ যোগান দিয়েছেন আমাদেৱ মহান ৱব।
শুধু মানুষ নহে; অন্যান্য জীব জন্তু ও মাখলুকাতেৱ প্ৰয়োজনীয়তাৱ কথা ও তিনি ভুলে যান নি। সুবহান আল্লাহ!
অদ্যকাৱ নিবন্ধে আল্লাহ পাকেৱ দেয়া অগনিত নে\’আমতেৱ মধ্য হতে কিছু ফল ও ফসলাদিৱ নে\’আমতেৱ কথা আমৱা আলোচনা কৱবো ; যা আল্লাহ পাক কালামে হাকীমে উল্লেখ কৱেছেন।
উল্লেখ্য যে, অদ্যকাৱ নিবন্ধে উল্লেখিত ২৯ টি ফসলাদিৱ মধ্য হতে ক্ৰমিকনং ১২ \’খামতু\’ ও ২৫ নং \’জাক্কুম\’ শুধুমাত্ৰ জাহান্নামীদেৱ খাদ্য হিসেবে উল্লেখিত হয়েছে; বাকী সবগুলোই আমাদেৱ জন্য সুসংবাদ ও নে\’আমতেৱ উপকৱন। আলহামদুলিল্লাহ।

১. আল ইনাবু : العنب আঙুর ফল। ‘এবং আঙুর ও শাকসবজি।’ (সূরা আবাসা- ২৮)।
২. আর রুম্মান : الرمان আনার। ‘সেখানে রয়েছে ফলমূল; খেজুর ও আনার।’ (সূরা রহমান- ৬৮)।
৩. আত তিন : التين ডুমুর (ফল বা গাছ)। ‘ডুমুর ও জলপাই (বা তার গাছের) এর শপথ।’ (সূরা তিন – ১)।
৪. আন নাখলু : النخل খেজুর গাছ। ‘এবং শস্যক্ষেত ও দুর্বল এবং ঘন গোছাবিশিষ্ট খেজুর বাগানে।’ (সূরা শুয়ারা – ১৪৮)।
৫. আজ-জারউ : الذرع বীজ, চারা, শস্য বা শস্যক্ষেত। ‘মহান আল্লাহ, যিনি সৃষ্টি করেছেন নানা ধরনের বাগান। যার কিছু মাচার ওপর বিছানো থাকে (কা-হীন) এবং কিছু মাচার ওপর বিছানো থাকে না (কা-বিশিষ্ট) এবং যিনি সৃষ্টি করেছের খেজুর গাছ ও বিভিন্ন স্বাদের খাদ্যশস্য।’ (সূরা আনআম- ১৪১)।
৬. আর রাতাবু : الرطب তাজা ও পাকা খেজুর। ‘তুমি খেজুর গাছের কা- ধরে নাড়া দাও। তোমার ওপর তা ফেলবে পাকা তাজা খেজুর।’ (সূরা মরিয়াম- ২৫)।
৭. আল ফাকিহাতু : الفاكهة যে কোনো ফল। ‘তাতে রয়েছে ফলমূল ও খোসায় ঢাকা খেজুর।’ (সূরা রহমান – ১১)।
৮. আজ জায়তুন : الزيتون জলপাই। ‘ডুমুর ও জলপাই (বা তার গাছের) এর শপথ।’ (সূরা তিন – ১)।
৯. আস সামারু : الثمر যে কোনো ফল। ‘খেজুর ও আঙুর ফলগুলো। তা থেকে তোমরা গ্রহণ করো নেশাদ্রব্য ও উত্তম রিজিক।’ (সূরা নাহল – ৬৭)।
১০. আস সিদরু : السدر কুল বা বরই গাছ। ‘কাঁটাবিহীন বরই গাছ তলায়।’ (সূরা ওয়াকিয়া – ২৮)।
১১. আল আসলু : الاثل ঝাউ গাছ। ‘আমি তাদের বাগান দুইটিকে এমন দুই বাগানে পরিবর্তন করলাম, যেখানে রইল কিছু বিস্বাদ ফল, ঝাউ গাছ ও কুল গাছ।’ (সূরা সাবা – ১৬)।
১২. আল খামতু : الخمط তেঁতো ও বিস্বাদ খাবার বা আরবি ভাষায় ‘আরাক’ নামক বিশেষ লতা গাছ। ‘আমি তাদের বাগান দুইটিকে এমন দুই বাগানে পরিবর্তন করলাম, যেখানে রইল কিছু বিস্বাদ ফল, ঝাউ গাছ ও কুল গাছ।’ (সূরা সাবা – ১৬)।
১৩. আল আব্বু : الاب পশুখাদ্য। গৃহপালিত ও বন্যপশু যে ফল খায়। ‘তাতে উৎপন্ন করেছি ফলমূল ও ঘাস।’ (সূরা আবাসা – ৩১)।
১৪. আল কিসসাউ : القثاء শসা। ‘তারা বলল, তুমি তোমার প্রভুর কাছে প্রার্থনা করো। যেন তিনি আমাদের জন্য ভূমিজাত খাদ্যদ্রব্য; তরকারি, শসা, গম, মসুর ও পেঁয়াজ উৎপন্ন করেন।’ (সূরা বাকারা – ৬১)।
১৫. আল ফুমু : الفوم মটরকলাই বা গম। ‘তারা বলল, তুমি তোমার প্রভুর কাছে প্রার্থনা করো। যেন তিনি আমাদের জন্য ভূমিজাত খাদ্যদ্রব্য; তরকারি, শসা, গম, মসুর ও পেঁয়াজ উৎপন্ন করেন।’ (সূরা বাকারা – ৬১)।
১৬. আল বাকলু : البقل সবজি বা যে কোনো উদ্ভিদ। ‘তারা বলল, তুমি তোমার প্রভুর কাছে প্রার্থনা করো। যেন তিনি আমাদের জন্য ভূমিজাত খাদ্যদ্রব্য; তরকারি, শসা, গম, মসুর ও পেঁয়াজ উৎপন্ন করেন।’ (সূরা বাকারা – ৬১)।
১৭. আল আদাসু : العدس ডাল। ‘তারা বলল, তুমি তোমার প্রভুর কাছে প্রার্থনা করো। যেন তিনি আমাদের জন্য ভূমিজাত খাদ্যদ্রব্যÑ তরকারি, শসা, গম, মসুর ও পেঁয়াজ উৎপন্ন করেন।’ (সূরা বাকারা- ৬১)।
১৮. আল বাসালু : البصل পেঁয়াজ। ‘তারা বলল, তুমি তোমার প্রভুর কাছে প্রার্থনা করো। যেন তিনি আমাদের জন্য ভূমিজাত খাদ্যদ্রব্য; তরকারি, শসা, গম, মসুর ও পেঁয়াজ উৎপন্ন করেন।’ (সূরা বাকারা – ৬১)।
১৯. আল হাব্বু : الحب শস্যদানা বা বীজ। ‘নিশ্চয় আল্লাহ বীজ ও আঁটিকে অঙ্কুরিত করেন।’ (সূরা আনআম – ৯৫)।
২০. আস সানাবিলু : السنابل শিষ বা মুকুল। ‘যারা আল্লাহর পথে ব্যয় করে তাদের দৃষ্টান্ত হলো বীজের মতো, যা থেকে সাতটি শিষ বের হয় এবং প্রত্যেক শিষে থাকে ১০০ বীজ।’ (সূরা বাকারা – ২৬১)।
২১. আন নাবাতু : النبات উদ্ভিদ। ‘যেন আমি তা (পানি) দিয়ে উৎপন্ন করি শস্যদানা ও উদ্ভিদ।’ (সূরা নাবা – ১৫)।
২২. আর রায়হানু : الريحان পুদিনা জাতীয় এক ধরনের গুল্ম ও ধনিয়া পাতা বা যে কোনো সুগন্ধ গুল্ম। ‘আরও রয়েছে ভূষিযুক্ত শস্যদানা ও সুগন্ধি ফল।’ (সূরা রহমান – ১২)।
২৩. আজ জানজাবিলু : الزنجبيل আদা বা এক ধরনের মূল্যবান সুগন্ধি। ‘তারা সেখানে এমন শূরা পান করবে, যাতে মেশানো থাকবে জানজাবিল’। (সূরা দাহর – ১৭)।
২৪. আল কাফুরু : الكافور কর্পূর। ‘নিশ্চয় সৎ মানুষ জান্নাতে এমন পাত্রে পান করবে, যাতে মেশানো থাকবে কর্পূর।’ (সূরা দাহর – ৫)।
২৫. আজ জাক্কুমু : الزقوم কাঁটাযুক্ত গাছ বা ক্যাকটাস। ‘আপ্যায়নের জন্য এটাই উত্তম না কাঁটাযুক্ত গাছ?’ (সূরা সাফফাত- ৬২)।
২৬. আন নাজমু : النجم ঘাস বা এমন গাছ, যার ডাল হয় না। ‘লতাপাতা ও বৃক্ষরাজি তাঁকে সিজদা করে।’ (সূরা রহমান – ৬)।
২৭. আস সাজারু : الشجر ডালবিশিষ্ট গাছ। ‘লতাপাতা ও বৃক্ষরাজি তাঁকে সিজদা করে।’ (সূরা রহমান -৬)।
২৮. আল কিনওয়ানু : القنوان খেঁজুরের কাঁদি। ‘এবং খেজুর গাছ, যার শীর্ষদেশ কাঁদির ভারে নুয়ে থাকে।’ (সূরা আনআম ৬ : ৯৯)।
২৯. আত তালউ : الطلع খেঁজুর গাছের শিষ। ‘এবং খেজুর গাছ, যার শীর্ষদেশ কাঁদির ভারে নুয়ে থাকে।’ (সূরা আনআম – ৯৯)।
সুবহানআল্লাহ্ সৃষ্টি জগৎ কতইনা বৈচিত্র্যময়! এ সকল নে\’আমত গ্রহন করে শুকরিয়া আদায় করার তাওফিক দান করুন ইয়া রব

ঘরে বসে অনলাইনে ইসলামিক স্টাডিজ বেসিক কোর্স করুন ও নিয়ে নিন ১০০০+ ইসলামিক বই। রেজিস্ট্রেশ করুন এখনি…

PLEASE SHARE THIS

আমাদেরকে আনুসরন করুন

SOCIAl MEDIA

নিউজলেটার

আমাদের বিভিন্ন প্যাকেজ আপডেট, অফার কিংবা নিউজ আপনার ইমেইলে সবার আগে পেতে সাবস্ক্রাইব করুন।

Scroll to Top