Tourism and Hotel Management

হোটেল ম্যানেজমেন্ট কোর্স: স্কলারশিপ স্টুডেন্ট ভিসা ও চাকরির খবর

ট্যুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট (Tourism and Hotel Management) এ পড়াশুনা করে অতি অল্প সময়ের মধ্যে দেশে বিদেশে সফল ক্যারিয়ার গড়ুন । আগামী বছরগুলোতে দেশে বিদেশে সবচেয়ে বেশী সম্ভাবনাময় শিল্প হিসেবে প্রতিষ্ঠা পেতে যাচ্ছে পর্যটন ও হোটেল শিল্প। শুধু বাংলাদেশেই খুব শীঘ্রই হোটেল ম্যানেজমেন্ট ও পর্যটন শিল্পে লক্ষাধিক কর্মসংস্থান সৃষ্টি হবে । ইতোমধ্যে হোটেল ম্যানেজমেন্ট ও পর্যটন শিল্পের ব্যপক প্রসার শুরু হয়ে গেছে।এখনই যদি পর্যটন শিল্পের জন্য নিজেকে তৈরি করতে পারেন তবে, ভবিষ্যতে আপনার জন্য থাকছে অভাবনীয় সম্ভাবনা।

ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এর মধ্যে পার্থক্য কি?

অনেকেই প্রশ্ন করে, “What is the difference detween Hotel Management and Hospitality”? যদিও এ দুটি পড়াশোনার একই শাখার মধ্যে অন্তর্ভুক্ত, হোটেল ম্যানেজমেন্ট মূলত আবাসিক হোটেল ও রেস্তোরা সম্পর্কিত প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনার মধ্যে সীমাবদ্ধ। অন্যদিকে Hospitality বা আতিথেয়তা একটি বিস্তৃত শব্দ যা হোটেল এবং ইভেন্ট পরিচালনা, বিক্রয়, ব্যবসায়ের বিকাশ, টুরিজম, রিসোর্ট ইত্যাদি বিষয়ে পড়াশোনা করানো হয়।

কোথায় ট্যুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট পড়বেন?

বাংলাদেশের সবচেয়ে অভিজাত 5 Star Hotel, “The Westin Dhaka” এর তত্ত্বাবধানে গড়ে উঠেছে আপডেট কলেজ (UPDATE College)।
এ কলেজটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে Tourism and Hotel Management-এর উপর অনর্স কোর্স চালু করেছে।
এটি দেশের একমাত্র বিশেষায়িত প্রতিষ্ঠান যেখানে হোটেল ম্যানেজমেন্ট ও টুরিজম এ অনার্স সহ বিভিন্ন ডিগ্রী প্রদান করা হয়।

ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট:

হোটেল ম্যানেজমেন্ট অনার্স কোর্স:

মালয়েশিয়ায় Tourism and Hotel Management এ পড়াশোনা

হোটেল ম্যানেজমেন্ট ও পর্যটন বিষয়ে পড়ার জন্য মালয়েশিয়া বিশ্বের অন্যতম দেশ।এখানকার পর্যটন শিল্প যেমন উন্নত এবং লেখা পড়ার জন্য কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলোও তেমন উন্নত। নিচে যে সকল বিশ্ববিদ্যালয় ডিপ্লোমা ও ব্যাচেলর ডিগ্রী প্রদান করে তার তালিকা দেওয়া হল:

মালযেশিয়ায় হোটেল ম্যানেজমেন্ট ও পর্যটন পড়া লেখার খরচ কেমন?

খরচ নির্ভর করে কোর্স, কলেজ/ইউনিভার্সিটি এবং সাবজেক্টের উপর।সাধারনত ডিপ্লোমা Tourism and Hotel Management এ ২ থেকে ৩ লাখ টাকা প্লাস মাইনাস টিউশন ফি দিতে হয়। ব্যাচেলর ও মাস্টার্স ৩ থেকে ৫ লাখ টাকা প্লাস মাইনাস প্রতি বছর খরচ হয়।যেমন, Diploma in Hotel Management এ INTI University তে RM 42490, Taylor’s University, RM 47575, Mahsa University, RM 30500 খরচ হয়। বিস্তারিত এখানে
Bachelor Of Hotel Management(Hons) Unitar International University, RM 79980।



স্টুডেন্ট ভিসা বিষয়ে প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। সেবারু ডটকম (shebaru.com) থেকে খুব দ্রুত উত্তর দেওয়া হবে ইনশাআল্লাহ।
ফ্রি রেজিস্ট্রেশন করুন: স্টুডেন্ট ভিসা বিষয়ক ট্রেনিং।। স্টুডেন্ট ভিসা ফেসবুক গ্রুপ।। ইউটিউব চ্যানেল।। ভিসার জন্য যোগাযোগ
মো+হোয়াটসঅ্যাপ: +8801790550000 লেখাটি সর্বশেষ আপডেট করা হয়েছে: ১৮ সেপ্টেম্বর ২০২১

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *