ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া

স্কলারশিপ দিচ্ছে ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া: মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়ের খবর

ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া (Universiti Teknologi Malaysia (UTM) মালয়েশিয়ার সর্বোচ্চ গবেষণা বিশ্ববিদ্যালয় হিসেবে বিবেচিত।কিউ এস ওয়ার্ল্ড র‌্যাংকিং এ ২২৮ তম এবং এশিয়ার মধ্যে ৪৭ তম অবস্থানে রয়েছে ইউটিএম। এ ১২৫ টিরও বেশি দেশ থেকে ৫৭০০ এরও বেশি আন্তর্জাতিক ছাত্র-ছাত্রীসহ মোট ২৪০০০ এর অধিক শিক্ষার্থী অধ্যায়নরত আছে। ১৯০৪ সালে একটি টেকনিক্যাল স্কুল হিসাবে প্রতিষ্ঠিত হয়। এ বিশ্ববিদ্যালয়টি ১৯৭২ সালে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসাবে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টির দুটি ক্যাম্পাস রয়েছে যথাক্রমে, কুয়ালালামপুর ও জহরবারু। কুয়ালামপুর ক্যাম্পাস ৩৮ হেক্টর ও জহরবারু ক্যাম্পাস ১১৭৭ হেক্টর জায়গার মধ্যে অবস্থিত।বিশাল লাইব্রেরী, প্রশস্ত খেলার মাঠ, জিমনেশিয়াম, লেক, ফ্রি ওয়াইফাই জোন, ফ্রি অন ক্যাম্পাস যাতায়াত, বিশ্ববিদ্যালয় হেলথ সেন্টারসহ নানা সুবিধা রয়েছে মালয়েশিয়ার অন্যতম সরকারী এ ইউনিভার্সিটিতে।

এক নজরে ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া

  • অবস্থান: জোহর বারু (মেইন ক্যাম্পাস) ও কুয়ালামপুর।
  • ধরন: সরকারি।
  • বর্তমানে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা: প্রায় ১৫০-১৭০।
  • উল্লেখযোগ্য বিষয়: কম্পিউটার বিজ্ঞান, প্রকৌশল, পুরাকৌশল, বিজ্ঞান, ব্যবসা শিক্ষা ইত্যাদি।
  • ভর্তির জন্য শিক্ষাগত যোগ্যতা: জিপিএ: ন্যূনতম: ২.৫।
  • আইএলটিএস: ইউটিএম এ IELTS দরকার নাই। তবে ইংলিশ মিডিয়াম ছাড়া সকলের জন্য ছয় মাসের ব্রিজিং করতে হবে।
  • ইনটেক: ফেব্রুয়ারি ও সেপ্টেম্বর।
  • সেমিস্টার ফিস: নিচের টেবিলে দেখুন।

ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া কেন পড়বেন?

ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া (UTM) দেশটির প্রযুক্তিগত এবং পেশাদার কর্মীদের সবচেয়ে বড় শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবে কয়েক বছর ধরে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ইউটিএমের দুটি ক্যাম্পাস আছে? একটি কুয়ালালামপুরের কেন্দ্রস্থলে অবস্থিত, এটি ইউটিএম কুয়ালালামপুর ক্যাম্পাস নামে পরিচিত। অপরটি, যা এর প্রধান ক্যাম্পাস, এটি ইস্কান্দার মালয়েশিয়া অঞ্চলের জোহর বারুতে অবস্থিত।
ইউটিএম একাডেমিক এবং প্রযুক্তিগত উৎকর্ষের জন্য বিশ্বমানের গবেষণা বিশ্ববিদ্যালয় হিসাবে স্বীকৃত। ইউটিএম এ ইঞ্জিনিয়ারিং, বিজ্ঞান এবং প্রযুক্তি ক্ষেত্রে মালয়েশিয়ার প্রিমিয়ার প্রতিষ্ঠান হিসাবে বিবেচিত এবং ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তির ক্ষেত্রে বিশ্ব বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৫০ তম স্থান করে নিয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে গবেষণা ভিত্তিক স্নাতকোত্তর প্রোগ্রাম এবং পিএইচডি প্রোগ্রামগুলি আকর্ষণীয় এবং বিচিত্র ভাবে বাস্তবায়িত হয়। UTM এ শিল্প ভিত্তিক ডক্টরাল ডিগ্রি এবং ডাবল ডক্টরাল ডিগ্রি রয়েছে।

UTM এর কিছু সাবজেক্ট ও ফি তালিকার ধারণা-

UG Subject Total
Bridging
Total
Semester 1-8
Engineering RM 11469 RM 57848
Computing/IT RM 11469 RM 55848
CSE Software
KL campus
RM 11469 RM 60848
Accountancy
RM 11469 RM 45848
Application all
BDT. 10000
EMGS ALL
RM 2200

থাকা খাওয়ার খরচ:

অন ক্যাম্পাস থাকা খাওয়া, বই, যাতায়াত (জহরবারু) ও ব্যক্তিগত খরচসহ মোট খরচ লাগে ১০০০ থেকে ১৫০০০ রিঙ্গিত। উল্লেখ যে, এক রিঙ্গিত সমান বাংলা ২০ থেকে ২২ টাকা প্রায়। এ খরচ মূলত নির্ভর করে জীবনযাপনের ধরণ অনুযায়ী।

ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া (UTM) কিছু ওয়েব লিংক:


বিদেশে কাজের ভিসা বিষয়ে প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। সেবারু ডটকম (shebaru.com) থেকে খুব দ্রুত উত্তর দেওয়া হবে ইনশাআল্লাহ।
দরকারী লিংক: কাজের ভিসা বিষয়ক ট্রেনিং।। ওয়ার্ক ভিসা ফেসবুক গ্রুপ।। জব ভিসা বিষয়ক ইউটিউব চ্যানেল।। ভিসার জন্য যোগাযোগ
বি:দ্র: লেখাটি সর্বশেষ আপডেট করা হয়েছে: ১৫আগস্ট ২০২১



স্টুডেন্ট ভিসা বিষয়ে প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। সেবারু ডটকম (shebaru.com) থেকে খুব দ্রুত উত্তর দেওয়া হবে ইনশাআল্লাহ।
ফ্রি রেজিস্ট্রেশন করুন: স্টুডেন্ট ভিসা বিষয়ক ট্রেনিং।। স্টুডেন্ট ভিসা ফেসবুক গ্রুপ।। ইউটিউব চ্যানেল।। ভিসার জন্য যোগাযোগ
বি:দ্র: লেখাটি সর্বশেষ আপডেট করা হয়েছে: ৬ সেপ্টেম্বর ২০২১

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *