বিশ্ববিদ্যালয় ভর্তি সাবজেক্ট সমূহ

সাবজেক্ট নির্বাচন করুন বিশ্ববিদ্যালয় ভর্তির আগেই

বিশ্ববিদ্যালয় ভর্তির কথা চিন্তা করলেই আসে কোন সাবজেক্টে ভর্তি হব? বিশ্ববিদ্যালয়ের সাবজেক্ট সমূহ নিয়ে শিক্ষার্থীর সংশয় যেন শেষই হয় না।
শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয় ভর্তির সাকজেক্ট নির্বাচন নিয়ে নানা প্রশ্নের সমাধান পাবেন এই লেখাটিতে।
বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় একজন শিক্ষার্থীকে সবচেয়ে কঠিন বাঁধাটি অতিক্রম করতে হয় এইচএসসি পাশ করার পর। যখন গ্রাজুয়েট লেভেলে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কোর্স নির্বাচন করতে হয়। এইচএসসি পর্যন্ত দীর্ঘ ১০-১২ বছরের লালিত স্বপ্ন বাস্তবে রূপ পাবে কি পাবে না, তা নির্ধারিত হয় যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কোর্স নিবাচন করা হয়। তাছাড়া ভবিষ্যতের উজ্জ্বল ক্যারিয়ার এ সময়ের নির্ভুল সিদ্ধান্তের উপরেই নির্ভর করে। এসব কারণে বহু শিক্ষার্থী এবং তাদের অভিভাবকগণ নানা দুশ্চিন্তায় পড়ে যান। নিচের আলোনাটুকু ভালোভাবে পড়লে দুশ্চিন্তা লাঘবে কিছুটা হলেও সাহায্য করবে বলে আমাদের বিশ্বাস।
কোন কোর্সে ভর্তি হবে সি বিষয়ক সিদ্ধান্তের সিংহভাগ গৃহীত হয় ব্যক্তির উচ্চশিক্ষার উপর ভিত্তি করে। এ কারণে বিশ্ববিদ্যালয়ে প্রবেশের অনেক পূর্বেই উচ্চশিক্ষার বিষয়ক ভাবনা শিক্ষার্থী ও তার অভিভাবকের মনে জন্ম নেওয়া দরকার।

বিশ্ববিদ্যালয়ের প্রচলিত সাবজেক্ট সমূহ:

বিশ্ববিদ্যালয়ের সাবজেক্ট সমূহ যেমন- বিজ্ঞান, মানবিক, সমাজ বিজ্ঞান, বিবিএ, কম্পিউটার সায়েন্স, আইন, ইংরেজি সাহিত্য, ফার্মেসি ইত্যাদি।
পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রায় সকল সাবজেক্ট পড়ানো হয়, কিন্তু প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলো এ ক্ষেত্রে ব্যাতিক্রম।
সেখানে খুব প্রচলিত কিছু সাবজেক্ট পড়ানো হয়। এর অবশ্য কারণও আছে।
যেহেতু পড়াশোনা শেষে ভালো কর্মক্ষেত্রের সন্ধানে ব্যস্ত থাকে তাই প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলো খুলেছে সম্পূর্ণ বাজারমুখি সাবজেক্ট।
যেমন-বিবিএ, কম্পিউটার সায়েন্স, আইন, ইংরেজি সাহিত্য, ফার্মেসি, ইলেকট্রিক্যাল-ইলেক্ট্রনিক্স, টেলিকমিউনিকেশন, এমবিএ ইত্যাদি।
এসব বিষয় থেকে পাশ করার পর সহজে একজন ছাত্র বা ছাত্রী চাকুরি বাজারে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারে।

আর হা, আপনি যদি কানাডার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্স সম্পর্কে পড়তে চান তাহলে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ওয়েব সাইটে দেখতে পারেন।

ফ্রি অনলাইন তথ্য সেবা
বিষয়:
বিদেশে উচ্চশিক্ষা ও স্কলারশিপ-২০২১

অনলাইন রেজিট্রেশন:
বিদেশে উচ্চশিক্ষা স্কলারশিপ বিষয়ক ফ্রি অনলাইন সেমিনারের জন্য রেজিস্ট্রেশন করুন নিচের লিংকে।
রেজিট্রেশন লিংক: https://shebaru.com/seminar/
অথবা যোগাযোগ করুন এখানে…

ফেসবুক গ্রূপ এ যুক্ত হোন:
স্টুডেন্ট ভিসা সম্পর্কে যোগাযোগ করতে “স্টূডেন্ট ভিসা হেল্পলাইন” ফেসবুক গ্রুপ এ জয়েন করুন।
এই গ্রুপে পাবেন সকল দেশের স্কলারশিপ তথ্য। আবার মতামত ও প্রশ্ন করতে পারবেন যে কোন সময়।
গ্রূপ লিংক: www.facebook.com/groups/studentvisahelpline

সাবজেক্টের গুরুত্ব নির্ধারনের মাপকাঠি কি?

ভর্তি পরীক্ষার কঠিন বৈতরণী পার হবার পরেও অনেকে সিদ্ধান্তহীনতায় ভোগেন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার বিষয় নির্বাচনের ক্ষেত্রে। কারণ সামাজিক ও অর্থনৈতিকভাবে উচ্চশিক্ষার একেকটি কোর্সের একেকে মূল। সময়ের নিরন্তর ধেয়ে চলার ধারায়-এ মূল্যের উত্থান পতনও হয়। এক সময় যে বিষয়টি শিক্ষার্থীদের পছন্দের তালিকার শীর্ষে থাকে সময়ের ব্যবধানে যুগের চাহিদায় সেটিই হয়তোবা নেমে যায় পছন্দ তালিকার একেবারে নিচে। বর্তমান সময়ে কোন বিষয়ের চাহিদা কেমন, কর্মসংস্থান ও দেশ সেবার বিস্তৃতি কতদূর, ভবিষ্যত কেমন হতে পারে ইত্যাদি বিষয়ে মোটামুটি একটি প্রাথমিক ধারণা পাওয়া যাবে এ পর্বে।

দেশে-বিদেশে এসএসসি, এইচএসসি, অনার্স ও প্রফেশনাল সাবজেক্টে ভর্তির জন্য কল করুন: ০১৭১৬৪৭৪৬৭৬

বিশ্ববিদ্যালয়ের সাবজেক্ট সম্পর্কে জানতে লিংক গুলোতে ক্লিক করুন

বিশ্ববিদ্যালয় ভর্তি বিষয়ে বিস্তারিত জানতে আরো পড়ুন-

এ সকল সাবজেক্টে বিদেশে ভর্তির জন্য কনসালটেন্সি প্রতিষ্ঠান ভালো কে?

এ প্রশ্নের উত্তরে বলা যায় বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার লিমিটেড ও ট্রাস্ট গ্লোবাল স্টাডি লিঃ ইউরোপ, আমেরিকাসহ এশিয়ার সকল দেশে প্রায় ১৫ বছর ধরে কাজ করে আসছে। এ প্রতিষ্ঠান ভর্তির পূর্বেই শিক্ষার্থীর যোগ্যতা, অর্থনৈতিক সামর্থ্য, উদ্দেশ্য, ভবিষ্যৎ পরিকল্পনা অনুযায়ী সাবজেক্ট ও ইউনিভার্সিটি সিলেক্ট করে দেয়। স্টুডেন্ট ভর্তির পূর্বেই বিশ্ববিদ্যালয়ের ব্যায় ও জীবন যাত্রা সম্পর্কে বিস্তারিত ধারণা পায়। এ প্রতিষ্ঠান দুইটি পড়াশোনা শেষ হওয়া পযর্ন্ত নানা ধরনের সেবা প্রদান করে, এতে করে ভর্তির পর স্টুডেন্টকে ভোগান্তিতে পড়তে হয় না।


স্টুডেন্ট ভিসা বিষয়ে প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। সেবারু ডটকম (shebaru.com) থেকে খুব দ্রুত উত্তর দেওয়া হবে ইনশাআল্লাহ।
ফ্রি রেজিস্ট্রেশন করুন: স্টুডেন্ট ভিসা বিষয়ক ট্রেনিং।। স্টুডেন্ট ভিসা ফেসবুক গ্রুপ।। ইউটিউব চ্যানেল।। ভিসার জন্য যোগাযোগ
মো+হোয়াটসঅ্যাপ: +8801790550000 লেখাটি সর্বশেষ আপডেট করা হয়েছে: ১৮ সেপ্টেম্বর ২০২১

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *