অনলাইন ভিসা আবেদন

বিভিন্ন দেশের অনলাইন ভিসা আবেদন পদ্ধতি

যারা সরকারি ভাবে বিদেশে কাজের ভিসা পেতে চান, তাদের অনলাইন ভিসা আবেদন পদ্ধতি জানা খুব প্রয়োজন।
আর তাই ”বিভিন্ন দেশে ভিসার জন্য অনলাইনে আবেদনের পদ্ধতি” শিরোনামে আজকের আলোনা। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করেছি কিভাবে খুব সহজে সরকারি ভিসার জন্য অনলাইনে আবেদন করবেন। এবং সেই সাথে যে সরকারী ওয়েবসাইটের মাধ্যমে ভিসার জন্য আবেদন করবেন সে সম্পর্কে বিস্তারিত সকল তথ্যই পেয়ে যাবেন এ আলোচনায়।

সরকারীভাবে ভিসার অনলাইন আবেদন করবেন কোথায়?

আপনি জানেন কি? বিদেশে জনশক্তি পাঠানোর সরকারী সংস্থা রয়েছে? যার নাম, “বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড সংক্ষেপে বোয়েসেল। এ ছাড়াও রয়েছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। আরও আছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড,প্রবাসী কল্যাণ ব্যাংক । চলুন এগুলোর মাধ্যমে কিভাবে ভিসার জন্য আবেদন করা যাবে তা জেনে নেই।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)

এটি রাষ্ট্রীয় মালিকানাধীন একমাত্র জনশক্তি প্রেরণকারী সরকারী প্রতিষ্ঠান। ওয়েবসাইট ঠিকানা www.boesl.gov.bd । বিদেশে জনশক্তি পাঠানোর মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের উদ্দেশ্যে ১৯৮৪ সালে বাংলাদেশ সরকার বোয়েসেল প্রতিষ্ঠা করে ।
বোয়েসেলের প্রধান উদ্দেশ্য হলো স্বচ্ছতার সাথে স্বল্প ব্যয়ে সঠিক কাজে সঠিক কর্মী বিদেশে প্রেরণের মাধ্যমে পারস্পারিক বিশ্বাস স্থাপন, সর্বোৎকৃষ্ট সেবা প্রদান। বোয়েসেল একমাত্র সরকারি মালিকানাধীন জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠান যা বেসরকারি মালিকানাধীন রিক্রটিং এজেন্সির গুলোর সাথে প্রতিযোগিতা করে স্বল্প ব্যয়ে স্বচ্ছতার সাথে বিদেশে কর্মী প্রেরণ নিশ্চিত করে আসছে।
এবং এ প্রতিষ্ঠানটি বিদেশে কাজের ভিসার জন্য অনলান আবেদন করার সুযোগ দিয়ে থাকে।
বোয়েসেলের ওয়েবসাইটে প্রবেশ করে অনলাই আবেদনসহ সকল দরকারী তথ্য জানতে পাবেন। যেমন শুরুতেই পাবেন সর্বশেষ খবর। এখানে বিদেশ গামীদের জন্য কোন খবর থাকলে তা প্রকাশ করা হয়। এর পর পাবেন, নোটিশ বোর্ড। তার পর ক্রমান্বয়ে কোরিয়ায় অভিবাসন, রোমানিয়া জব ভিসা, সার্ভিয়াতে জব ভিসা, জর্ডানে গামের্টস কর্মী, অস্ট্রেলিয়া ভিসা, Seychelles (সিসিলি জব), হংকং-এ কর্মসংস্থানসহ বর্তমানে বাংলাদেশের জন্য কোন কোন দেশের ভিসা খোলা আছে এবং বোয়েসেলের মাধ্যমে যে সকল দেশের ভিসার অনলাইন আবেদন করা যাবে তার তালিকা ও নিয়ম দেওয়া আছে। এবং আবেদন ফরম ফিলাপ করার ব্যবস্থাও রয়েছে।
সেই সাথে আপনি চাইলে তাদের ফোন নম্বারে কল করে ও বোয়েসেল ফেসবুকের মাধ্যমে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো ( বিএমইটি)

বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন ও অভিবাসী কর্মীদের অধিকতর কল্যাণ ও নিরাপদ অভিবাসনের লক্ষ্যে প্রতিষ্ঠিত হয় এ প্রতিষ্ঠানটি। বর্তমানে জাপানে কর্মী পাঠানোর ব্যবস্থা করছে বিএমইটি। এর ওয়েবসাইটের ঠিকানা হল bmet.portal.gov.bd। এ প্রতিষ্ঠানটি যেসকল সেবা প্রদান করে তা হল,

  • চাহিদা অনুযায়ী বাংলাদেশী কর্মীদের বৈদেশিক কর্মসংস্থানে নিয়োগ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা।
  • বৈদেশিক কর্মসংস্থানে নিয়োগপ্রাপ্ত কর্মীদের বহির্গমন ছাড়পত্র প্রদান সংক্রান্ত কার্যক্রম তত্বাবধান ও নিয়ন্ত্রন করা।
  • বেসরকারী নিয়োগকারী প্রতিষ্ঠান (রিক্রুটিং এজেন্সী) সমূহকে নিয়মিত তত্বাবধান ও নিয়ন্ত্রন করা ।
  • কম্পিউটারাইজড ডাটাবেজের মাধ্যমে শ্রমবাজার সম্পর্কিত বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ ও উপস্থাপন।।
  • বিদেশে বাংলাদেশী কর্মীদের সার্বিক কল্যাণ ও অধিকার সংরক্ষণমূলক কার্যক্রম পরিচালনা।
  • কর্মপ্রত্যাশীদের তালিকা করণ ও সম্ভাব্য কর্মসংস্থানে নিয়োগে সহায়তা প্রদান।
  • বিভিন্ন কর্মোপযোগী ও পেশাভিত্তিক ট্রেডে প্রাতিষ্ঠানিক ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান ইত্যাদি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়

কূটনৈতিক তৎপরতার মাধ্যমে বৈদেশিক কর্মসংস্থান ও কর্মী প্রেরণ করার জন্য বাংলাদেশ সরকার ২০০১ সালের ২০ ডিসেম্বর তারিখে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নামে একটি পৃথক মন্ত্রণালয় স্থাপন করে। যার ওয়েব আ্যাড্রেস হল probashi.gov.bd। এ মন্ত্রণালয় গঠনের উদ্দেশ্য হলো প্রবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিত করা এবং বৈদেশিক কর্মসংস্থানের সম্প্রসারণ করা। দেশের সকল এলাকা থেকে কর্মীদের বিদেশে যাওয়ার সুযোগ সৃষ্টি করার জন্য মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে চলেছে। এ মন্ত্রণালয় ডিমান্ড লেটার যোগার করে বিদেশগামীদের সহায়তা করে থাকে। সে ক্ষেত্রে উল্লিখিত ওয়েবসাইটে এবং মন্ত্রণালয়ের ফেসবুক পেজেও যোগাযোগ করতে পারেন।

বেসরকারীভাবে রিক্রটিং এজেন্সির মাধ্যমে আবেদন

আজকাল অনেক বেসরকারী রিক্রটিং এজেন্সি তাদের নিজস্ব ওয়েবসাইট অথবা তাদের বিদেশী চাকরি প্রদান কারী প্রতিষ্ঠানের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন গ্রহণ করে থাকে। বাংলাদেশের অনেকেই এসকল এজেন্সির মাধ্যমে বিদেশে গমন করছেন।
আবার অনেকে প্রতারিতও হচ্ছেন। এখন প্রশ্ন হতে পারে এ থেকে বাঁচার উপায় কি? উত্তর হচ্ছে যখন কোন এজেন্সির বিদেশে নিয়োগ বিজ্ঞপ্তি দেখবেন। তখন জেনে নেবেন সে এজেন্সি সরকার অনুমদিত কি না? আর এর জন্য আপনাকে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর ওয়েবসাইট (bmet.portal.gov.bd) তে প্রবেশ করে একেবারে উপরের মেনু বারে দেখতে পাবেন তালিকা।
যেখানে পাবেন

  • চলমান রিক্রটিং এজেন্সি (চলমান)
  • বাতিল রিক্রটিং এজেন্সি (বাতিল তালিকা)
  • রিক্রটিং এজেন্সি (মহিলা গৃহকরমী প্রেরণ তালিকা)
  • রিক্রটিং এজেন্সি (কর্মসংস্থান শাখা) তালিকা

এতালিকা থেকে মেলালেই দেখবেন বিদেশে চাকরির বিজ্ঞপ্তিটি ভুয়া কি না। এছাড়াও যে বিদেশী প্রতিষ্ঠানের জব অফার দেওয়া হয়েছে তার ওয়েবসাইট থেকেও যাচাই করা যায়।

সংশ্লিষ্ট দেশের সরকারী ও বেসরকারী ওয়েবসাইটের মাধ্যমে আবেদন

ডাক্তার, ইন্জিনিয়ার, নার্সসহ বেশ কিছু পেশার লোকজন সংশ্লিষ্ঠ দেশের সরকারী ওয়েবসাইট ও জবদাতা প্রতিষ্ঠানের মাধ্যমে অনলাইনে আবেদন করে থাকেন। পরবর্তীতে বিএমইটির মাধ্যমে বিদেশে জব ভিসা নিয়ে পারি জমান। তবে এ সংখ্যা খুব সিমীত।

বিদেশে রন্ধনশিল্পীদের প্রচুর চাহিদা কেন?

বিদেশে রন্ধনশিল্পীদের কাজের অপার সম্ভবনা রয়েছে। অর্থাৎ যারা বিভিন্ন হোটেল ও রিসোর্টে খাবার রান্না করে তাদের চাকরির সুযোগ বেশি।এ পেশার লোককে শেফ বলা হয়।
মধ্য প্রাচ্যের দেশগুলোতে এমন কি মালদ্বীপ, মালয়শিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুরের মতো উন্নত দেশে একজন প্রফেশনাল শেফের মাসিক বেতন বাংলাদেশী টাকায় কমপক্ষে ষাট থেকে সত্তর হাজার টাকা।
এ পেশার লোকদের ওয়ার্ক পারমিট এবং ভিসা সংক্রান্ত জটিলতাও অনেকাংশে কমে হয়। তবে যারা রন্ধন শিল্পটাকে ভালোবাসে তাদের জন্য এটা খুব ভালো।
এ পেশায় জব ভিসা নিতে চাইলে আগে পুষ্টিকর ভালো ভালো রান্নার রেসিপি জানতে হবে। রেসিপি সম্পর্কে আরও জানুন এখানে https://foodlinkbd.com

গুগলে নিম্নক্ত টপিক গুলো দিয়ে সার্চ করে আরও তথ্য পেতে পারেন

অনলাইন পাসপোর্ট আবেদন, অনলাইন ভিসা আবেদন, ওয়ার্ক পারমিট, বাংলাদেশের ভিসা আবেদন, অনলাইন ভিসা আবেদন ফরম,বাংলাদেশের জন্য কোন কোন দেশের ভিসা খোলা আছে, ভিসা কিভাবে করতে হয়, ভিসার জন্য আবেদন,পর্তুগাল ভিসা আবেদন,যুক্তরাজ্য ভিসা আবেদন,ইতালি ভিসা আবেদন,বলিভিয়া ভিসা আবেদন,কাতার ভিসা আবেদন, বিদেশে ড্রাইভার নিয়োগ, বিদেশে চাকরির নিয়োগ ২০২১

বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখু!!!

যারা ফ্রিতে ডিজিটাল মার্কেটিং/ফ্রি ল্যান্সিং করে প্রতি মাসে নিশ্চিত আয় করতে চান তাদের জন্যই মূলত এ কোর্সটি।
রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন Cell: 01711981051

ফেসবুক গ্রুপ:
বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখতে বা ডিজিটাল মার্কেটিং নিয়ে নানা প্রশ্নের সামাধান পেতে মেম্বার হতে পারেন “ডিজিটাল মার্কেটিং হেল্পলাইন” ফেসবুক গ্রুপটিতে।
গ্রুপ লিংক https://www.facebook.com/groups/digitalhelp

বিদেশে কাজের ভিসা পেতে কি করবেন?

অনলাইন সেমিনারে অংশ নিন

যারা ওয়ার্ক পারমিট ভিসা সংক্রান্ত বিষয়ে দক্ষ হতে চান তাদের জন্যই মূলত আমরা একটি অনলাইন সেমিনারে ব্যবস্থা করেছি।
যার মাধ্যমে পরিপূর্ণ তথ্য জেনে নিতে পারবেন এবং প্রতারক চক্রের হাত থেকে রক্ষা পেতে পারেন। বিস্তারিত এখানে

ওয়ার্ক ভিসা ফেসবুক গ্রুপে মেম্বার হোন

আপনাদের সাথে যোগাযোগ আরও দৃঢ় করতে চালু হয়েছে Work Visa Helpline Facebook Group.
এই গ্রুপ এ থাকছে নতুন নতুন আপডেট। সেই সাথে আপনিও এ গ্রুপ গুলোতে যে কোন ধরনের মতামত ও প্রশ্ন করতে পারবেন।
গ্রুপ লিংক নিচে দেওয়া হল। আশা করি গ্রুপ থেকে আপনার বিদেশ যাওয়ার স্বপ্ন পুরণ হবে।
কাজের ভিসা গ্রুপ লিংক: https://web.facebook.com/groups/workvisahelpline/

ইউটিউবে বিদেশে কাজের ভিসার খবর জানুন

বাংলা টাইমস নামের এই ইউটিউব চ্যানেলটিতে কানাডা, মালয়েশিয়া, দুবাই, সিঙ্গাপুর, সৌদি আরব, কাতারসহ বিভিন্ন দেশের জব ভিসাসহ
বিদেশে অবস্থিত বাংলাদেশীদের খবর পাওয়া যায়। তাই আপনিও নিয়মিত এসব খবর জানতে সেবারু ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে সাথে থাকুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *