মানসিক রোগ থেকে মুক্তির উপায়

মানসিক রোগ থেকে মুক্তির উপায় জেনে নিন

মানসিক রোগ থেকে মুক্তির উপায় খুঁজছেন? তাহলে এই লেখাটি খুব মনযোগের সাথে পড়ুন। এবং নিয়মিত অনুশীলন করুন।

একজন সাইকিয়াট্রিস্ট বা মনোরোগ বিশেষজ্ঞই একজন মেডিকেল ডাক্তার। তিনি মানুষের আচার ব্যবহারের ব্যাধি সহ একজন মানসিক স্বাস্থ্যে বিশেষজ্ঞ। মনস্তাত্ত্বিকরা মানসিক এবং শারীরিক উভয় সমস্যারই চিকিৎসা করার অভিজ্ঞতা রাখেন। মনোরোগ বিশেষজ্ঞরা লাইসেন্সপ্রাপ্ত মেডিকেল ডাক্তার এবং তারা মানসিক রোগের চিকিৎসার দক্ষতা অর্জন করেছেন। তারা মানসিক স্বাস্থ্যের অবস্থা নির্ণয় করে ঔষধ লিখে দিতে পারে। রোগীর সার্বিক দিক পর্যবেক্ষণ করতে পারে এবং তারা থেরাপিও দিতে পারেন। এ কারনেই তাদের কাছে মানুষ নানা কারণে মানসিক রোগ থেকে মুক্তির উপায় জেনে নিতে আসে। অনেকে আবার একজন মনোবিজ্ঞানীকে মানসিক ডাক্তার মনে করেন। আসলে দুটোর অর্থ কিন্তু এক নয়। মনোবিজ্ঞানীরা প্রায়ই ডাক্তার হন কিন্তু তারা মেডিকেল ডাক্তার নন। একজন মনোবিজ্ঞানীর মনোবিজ্ঞানে মাস্টার্স তথা ডক্টরেট ডিগ্রী থাকতে হবে। তাদের কোর্সওয়ার্কের মধ্যে আচরণগত জৈবিক, জ্ঞানীয় এবং সামাজিক প্রভাবগুলির অধ্যয়ন থাকে। তাই একজন সাইকিয়াট্রিস্ট এর কাছ থেকে মানসিক রোগ থেকে মুক্তির উপায় জেনে নিন।

মনোবিজ্ঞানী ও মনোরোগ বিশেষজ্ঞ ?

মনোবিজ্ঞানীরা মানুষের মনস্তাত্ত্বিক বিষয় নিয়ে গবেষণা ও পড়াশোনা করে। যার ফলে তারা মানসিক রোগ থেকে মুক্তির উপায় ও এ সম্পর্কে ভালো জানাশোনা তথা অভিজ্ঞতা সম্পন্ন হয়ে থাকে। যার ফলে পরবর্তীতে তাদের ডাক্তার হওয়াটা অনেক সহজ হয়ে উঠে।আর মনোরোগ বিশেষজ্ঞরা তাদের চিকিৎসা জ্ঞান রোগীদের চিকিৎসার জন্যই ব্যবহার করেন। যেখানে মনোবিজ্ঞানীরা প্রাথমিকভাবে অস্বাভাবিক মানুষের আচরণ মোকাবেলার জন্য সাইকোথেরাপি কৌশল ব্যবহার করেন।তাই ক্লিনিক্যাল সাইকোলজিস্ট হলেন ক্লিনিক্যাল সাইকোলজিতে এমফিল এর পেশাদার। তারা ক্লায়েন্টদের তত্ত্বাবধান এবং প্রশিক্ষণের অধীনে দেখার নিবিড় অভিজ্ঞতা পেয়েছেন । যারা মনোবিজ্ঞানে স্নাতকোত্তর আছে তারা “ডক্টর” উপাধি বহন করতে পারে না যদি না তাদের ডক্টরেট করার যোগ্যতা থাকে।

মনোবিজ্ঞানী ও মনোরোগ বিশেষজ্ঞ তারা কি করে?

একজন মনোবিজ্ঞানী আক্রান্ত রোগীদের মানসিক রোগ থেকে মুক্তির উপায় ও সাইকোথেরাপি প্রদান করে। ক্লিনিকাল মনোবিজ্ঞানীরা মনস্তাত্ত্বিক পরীক্ষা পরিচালনা, গবেষণা পরিচালনা এবং প্রশাসকদের সাথে কাজ করে থাকেন। তাছাড়া চিকিৎসা ও প্রতিরোধ কর্মসূচী বিকাশ বা মনস্তাত্ত্বিক পরামর্শদাতা হিসাবে কাজ করতে পারে। যদি আপনি বা আপনার কেউ প্রচুর মানসিক চাপের মধ্যে থাকেন এবং উদ্বেগ এবং হতাশার লক্ষণ দেখে থাকেন। তাহলে একজন মনোবিজ্ঞানীর সাথে পরামর্শ করা ভাল। মনোবিজ্ঞানীরা তাদের অস্থির মনকে সহজ করার জন্য মানসিক থেরাপি সেশনের মাধ্যমে তাদের উপশম করার অবস্থায় নিয়ে যাবেন। একজন ব্যক্তি মানসিক রোগের গুরুতর অবস্থায় চলে গেছে সেক্ষেত্রে মনোরোগ বিশেষজ্ঞদেরই পরামর্শ সবচেয়ে বেশী প্রয়োজন হয়।

কিভাবে বুঝবেন যে আপনি মানসিকভাবে অসুস্থ কি না?

খুব ছোট একটি পরিক্ষার মাধ্যমে আপনি তা প্রাথমিকভাবে নির্ণয় করতে পারেন। মনে করুন কোনও একটা বিষয় নিয়ে আপনি কাউকে কিছু বলার ব্যাপার। আপনি সে বিষয়ে বিস্তর জানেন এবং সে বিষয়ে আপনার বিস্তারিত বলা দরকারও আছে। কিন্তু আপনার তা বলতে মন চাইছে না বা ইচ্ছে করছে না। তখনই বুঝতে হবে আপনার মাঝে কিছুটা মানসিক সমস্যা রয়েছে। সেক্ষেত্রে মানসিক রোগ থেকে মুক্তির উপায় সম্পর্কে আপনাকে দ্রুত জানতে হবে। আপনি এ প্র্যাকটিসটার জন্য একটি দিন এবং একটি সময় বেছে নিন।যখন আপনি নিজেকে ভালো বা ঠিক বোধ করছেন। আর আপনি যদি দুর্বল বোধ করেন তবে তা আপাতত করার দরকার নেই।

মানসিক অসুস্থতা দেখা দিলে যা হয় ।

এ সময় আপানার সামাজিক সবকিছু থেকে নিজেকে গুটিয়ে নিবেন বা প্রত্যাহার করবেন। কারন আপনার কোনও কিছুই ভালো লাগবে না। আপনার খাওয়া দাওয়া বা ঘুমে অনেক পরিবর্তন আসবে। অনেক সময় কোনকিছুতে বেশী প্রতিক্রিয়া দেখানোও একটি মানসিক রোগ হিসেবে বিবেচিত হয়। কারন অতিরিক্ত প্রতিক্রিয়া বাইপোলার ডিসঅর্ডারের একটি লক্ষণকঠোর শব্দ শুনলে যে কারও জন্যই বেদনাদায়ক হয়। কিন্তু আপনি চরম রাগ বা অন্ধকার বিষণ্নতার সাথে ভালভাবে প্রতিক্রিয়া জানাতে পারেন। ফলে মানসিক রোগ মস্তিষ্ককে প্রভাবিত করতে পারে। ভাগ্যক্রমে, থেরাপি এবং ওষুধের সংমিশ্রণ উদ্বেগ এবং হতাশার চিকিৎসায় কিছুটা সুস্থতা আনতে পারে।

আপনি সবসময় হীনমন্যতায় ভুগবেন এবং নিজেকে সবসময় দু: খিত বা নিচু মনে হবে।। মাথায় বিভিন্ন বিভ্রান্ত চিন্তাভাবনা আসবে। তাছাড়া জরুরি বা কোনও বিষয়ে মনোনিবেশ করতে ইচ্ছে করবে না। চাইলেও সে ক্ষমতা থাকবে না। সবসময় অতিরিক্ত ভয় বা উদ্বেগ দেখা দিবে কোনও কারন ছাড়াই। নিজেকে বা নিজের মধ্যে চরম অপরাধবোধের অনুভূতি হবে তাও কোন কারন ছাড়াই। আপনার মেজাজ সবসময়য় এই খুব খারাপ আবার এই ভালো অর্থাৎ মেজাজের চরম পরিবর্তন দেখা দিবে। এটা অনেকটা হবে অবচেতনভাবে হয়তো আপনি নিজেই জানেন না যে আপনার মানিসিক সমস্যা রয়েছে। আবার কেউ আপনাকে মানসিক রোগ থেকে মুক্তির উপায় বা এ সম্পর্কে বললে তাতেও আপনার খারাপ লাগবে।

মানসিক রোগ থেকে মুক্তির উপায় কি?

যদি চিকিৎসা না করা হয় তাহলে উদ্বেগ এবং বিষণ্নতা মস্তিষ্কের ক্ষতি করতে পারে। মানসিক ভাঙ্গন দেখা দিবে। নার্ভাস ব্রেকডাউন কখনও কখনও মানুষ একটি চাপের কারনে হয়ে থাকে। যেখানে তারা সাময়িকভাবে দৈনন্দিন জীবনে স্বাভাবিকভাবে কাজ করতে অক্ষম। এটি সাধারণত ঘটতে পারে যখন জীবনের চাহিদাগুলি শারীরিক এবং মানসিকভাবে অপ্রতিরোধ্য হয়ে ওঠে। মনকে সবসময় বিষণ্ণতায় দেখা দেয়। বিষণ্নতার কারণ হিসেবে গবেষণায় দেখা গেছে। মস্তিষ্কের কিছু রাসায়নিক পদার্থ খুব বেশি বা খুব কম থাকার কারণে বিষণ্নতা হয় না। বরং, হতাশার অনেক সম্ভাব্য কারণ রয়েছে। যার মধ্যে রয়েছে মস্তিষ্কের ত্রুটিপূর্ণ মেজাজ নিয়ন্ত্রণ, জেনেটিক দুর্বলতা এবং চাপপূর্ণ জীবনের ঘটনা। সোজা কথায়, এটি তখনই হয় যখন আমরা যা চাই তা না হয়। দৈনন্দিন চাপের ক্ষেত্রে আমরা কীভাবে চিন্তা করি, অনুভব করি বা কাজ করি। তা পরিচালনা করা কঠিন মনে করা দুর্বল মানসিক স্বাস্থ্যের লক্ষণ।

কোন বয়সে মানসিক রোগ শুরু হয় ।

গবেষণায় দেখা গেছে যে পঞ্চাশ শতাংশ মানসিক রোগ ১৪ বছর বয়স থেকে শুরু হয়। তিন-চতুর্থাংশ ২৪ বছর বয়সে শুরু হয়। মানসিকভাবে অসুস্থ হওয়া স্বাভাবিক কিন্তু তা সাধারন কোনও বিষয়ও নয়। আবার অন্যভাবে বলতে গেলে মানসিক অসুস্থতা স্পষ্টভাবে অস্বাভাবিক। এর মধ্যে চিন্তা, অনুভূতি, উপলব্ধি এবং আচরণ জড়িত যা বেশিরভাগ মানুষের দৈনন্দিন অভিজ্ঞতার থেকে আলাদা। এটি মারাত্মক কষ্টের কারণ হতে পারে যা সাধারণ নয়। মানসিক অসুস্থতা বার্ধক্যের একটি স্বাভাবিক অংশ নয়। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মতে “প্রকৃতপক্ষে, মানসিক স্বাস্থ্যের ব্যাধিগুলি বয়স্কদের তুলনায় অল্প বয়স্কদের বেশি প্রভাবিত করে”।

কিছু মানুষের একটা প্রশ্ন থাকে যে মানসিক স্বাস্থ্য কতদিন স্থায়ী হয় ।

কিছু লোকের মানসিক রোগের একটি মাত্র অভিজ্ঞতা হতে পারে। যা শুধুমাত্র কয়েক দিন, সপ্তাহ বা মাস স্থায়ী হতে পারে। কিন্তু অন্যদের দীর্ঘমেয়াদী অবস্থা থাকতে পারে। যা সহজে যায় না এবং প্রায়ই ওষুধ খেতে হয়। তাদের ক্ষেত্রে মানসিক রোগ থেকে মুক্তির উপায় সম্পর্কে জানা খুবই জরুরী। কারন সময় যত অতিক্রম হবে ততই সমস্যা বাড়তে থাকবে। অনেকে মনে করেন এবং বিশ্বাস করেন বয়স বাড়ার সাথে তাঁর শারীরিক ও মানসিক অবস্থার পরিবর্তন হলে মানসিক রোগ কমে যায়। এটাও ভুল ও একধরনের অপবেক্ষা।

মানসিক রোগ থেকে মুক্তির প্রকৃত উপায়

বেশিরভাগ মানসিক অসুস্থতা উন্নয়নমূলক অক্ষমতা নয় এবং মানসিক রোগ যে কোন সময় শুরু হতে পারে। মানসিক রোগের লক্ষণগুলি চলেও যেতে পারে। বিকাশগত অক্ষমতা শুরু হয় যখন আপনি তরুণ বয়সের। চিকিৎসা রোগ এবং এর তীব্রতার উপর নির্ভর করে ওষুধ এবং সাইকোথেরাপি উভয়কেই অন্তর্ভুক্ত করতে পারে। এই সময়ে, বেশিরভাগ মানসিক অসুস্থতা নিরাময় করা যায় না। তবে সাধারণত উপসর্গগুলি হ্রাস করতে পারে। এবং ব্যক্তিটিকে কর্মস্থল, স্কুল বা সামাজিক পরিবেশে কাজ করার অনুমতি দেয়া হয়। তবে তাদের কার্যকরভাবে চিকিৎসা করা যেতে পারে। তাদের মানসিক রোগ থেকে মুক্তির উপায় জেনে নেওয়া খুবই জরুরী।

ডাক্তাররা জেভাবে মানসিক রোগের চিকিৎসা করেন ।

১। যে কোন কিছু শতভাগ সত্য নয় তা মনে প্রানে বিশ্বাস স্থাপন করা।
২। কোন কিছু নিন্দনীয়, উচ্চস্বরে, প্রতিকূল, বা ব্যঙ্গাত্মক তা থেকে বিরত থাকা।
৩। কোন বিশাল আলোচনায় না জড়ানো।

আরও পড়ুন: সিঙ্গাপুরে চিকিৎসা- চিকিৎসার খরচ- হাসপাতাল ও মেডিকেল ভিসা ২০২১

কীভাবে আপনার মানসিক স্বাস্থ্যের যত্ন নেবেন ?

সাইকোথেরাপি হলো মানসিক রোগের চিকিৎসা। যা একজন প্রশিক্ষিত মানসিক স্বাস্থ্য পেশাদারের দ্বারা প্রদান করা হয়। একজন সাইকোথেরাপি চিন্তা, অনুভূতি এবং আচরণ অনুসন্ধান করে চিকিৎসা। এবং একজন ব্যক্তির কল্যাণকে উন্নত করার চেষ্টা করে। ওষুধের সাথে যুক্ত সাইকোথেরাপি তাঁকে পুনরুদ্ধারের সবচেয়ে কার্যকর উপায়।যা মানসিক রোগ থেকে মুক্তির উপায় জেনে নেওয়াও জরুরী।

মানসিক রোগ থেকে মুক্তির উপায় যা এড়িয়ে চলা উচিত:

আপনি যদি মানসিক রোগ সম্পর্কে আরও জানতে চান তাহলে গুগলে নিচের ওয়ার্ড গুলো দিয়ে সার্চ করুন।
কিওয়ার্ড: মানসিক রোগ থেকে মুক্তির উপায়, মানসিক রোগ, মানসিক রোগের লক্ষণ ও প্রতিকার, মানসিক রোগের প্রতিকার, মানসিক রোগের চিকিৎসা,
মানসিক রোগের ঔষধের নাম

প্রিয় পাঠক, শুধু মাত্র বিদেশে মেডিকেল ভিসা সহায়তার জন্য
ফোন করুন সেরারু ট্রাভেল হেল্পলাইন 01711981051 (10 am-9pm) এই সময়ের মধ্যে।
বিস্তারিত জানতে ক্লিক করুন মেডিকেল ভিসা ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *