কিডনি রোগের লক্ষণ

কিডনি রোগের লক্ষণ গুলো জেনে নিন!

কিডনি আমাদের দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ, তবে অনেকেই কিডনি রোগের লক্ষণ সম্পর্কে অবগত নন। যার ফলে অনেকেই অনেক সময় বিভিন্ন ধরনের কিডনির জটিল রোগে ভুগে থাকেন। আর সে কারণে আমাদের পাঠকদের উদ্দেশ্যে আজকের আর্টিকেলে আমরা কিডনি রোগের লক্ষণ  সম্পর্কে আলোচনা করতে চলেছি। তাহলে চলুন জেনে নেওয়া যায় কিডনি রোগের  লক্ষণ গুলি সম্পর্কে, যাতে করে আপনি পরবর্তিতে কিডনি রোগের আভাস পাওয়া মাত্রই  পরিত্রান পেতে পারেন।

কিডনি রোগের কয়েকটি লক্ষণ-

  • প্রসাবের সময় প্রচন্ড ব্যথা শুরু হয় । সাধারণত মলমূত্র ত্যাগ করার সময় জ্বালাপোড়া করতে থাকে অথবা প্রচন্ড ব্যথা হয়।
  • দেহে  ফোলা  ভাব দেখা দেয়। আপনার দেহ যদি এমন ফোলা ভাব দেখা দেয় তাহলে অতিসত্বর একজন অভিজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হতে হবে। 
  • প্রসাবের সাথে অনেক সময় রক্ত যেতে পারে। এটি কিডনি রোগের অন্যতম একটি  বৈশিষ্ট্য। হুট করে একদিন যদি আপনার প্রসাবের সাথে রক্ত যেতে থাকে তাহলে  এটা কখনোই কিডনির  স্বাভাবিকতার বহিঃপ্রকাশ নয়। অবশ্যই আপনি কোন না কোনভাবে কিডনি রোগে আক্রান্ত। সুতরাং আপনার যদি এই সমস্যাটি দেখা দেয় তাহলে অতিসত্বর ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।
  • যেকোনো কাজে মনোযোগ দিতে অসুবিধা হয়। কারো শরীরের মধ্যে যদি  কোন ধরনের রোগ বাসা বাধে তাহলে সে ক্ষেত্রে যেকোনো কাজে মনোযোগ দিতে অসুবিধা হয়। এবং তার সাথে যদি কিডনি রোগের অন্যান্য বৈশিষ্ট্য গুলোর মিল খুঁজে পাওয়া যায় তাহলে সেই ক্ষেত্রে  দেরি না করে অতি সত্ত্বর একজন ইউরোলজিস্ট  ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে
  • সব সময় শীত শীত ভাব অনুভূত হয়। কিডনি রোগের এটি একটি অন্যতম কারণ। 
  • যখন কিডনিতে কোন ধরনের সমস্যা দেখা দেয় তখন মস্তিষ্কে অক্সিজেনের সরবরাহ কমে যায় এবং সে কারণে কাজে মনোযোগ দিতে ব্যাঘাত ঘটে বা অনেক সময় অলসতা লাগে।
  • ত্বকের ক্ষত বা চুলকানি দেখা দেয়। 
  • বমি বমি ভাব হতে পারে বা বমির সাথে অনেক সময় রক্ত আসতে পারে। 
  • পাঁজরের ভেতরে প্রচন্ড ব্যথা অনুভূত হবে, এবং এই অসহ্য কর যন্ত্রণায় ব্যক্তি অসুস্থ হয়ে পড়বে।
  • সাধারণত কিডনিতে কোন ধরনের রোগ দেখা দিলে কিডনির ভেতরের  প্রচুর পরিমাণ পানি জমা হয়। এবং রক্তশূন্যতা দেখা দেয়। এবং এ কারণে অনেক সময় শ্বাস নিতে অসুবিধা হয় বা শ্বাসকষ্ট দেখা দেয়।

আশা করি সবাই লক্ষণ গুলি সম্পর্কে অবগত থাকবেন !  সবাই  ভালো থাকবেন-আল্লাহ হাফেজ !

এক ওয়েবে সব কিছু!

বিদেশে চাকরিবিদেশে উচ্চশিক্ষাঅনলাইন ট্রেনিং
কানাডায় চাকরিচীনে উচ্চশিক্ষাডিজিটাল মার্কেটিং
সৌদিআরবে চাকরিভারতে উচ্চশিক্ষাবিদেশ চাকরি
রোমানিয়ায় চাকরিকানাডায় উচ্চশিক্ষাইংরেজী শিক্ষা
সেবারু

আশা করি সেবারু ডটকম এর কিডনি রোগের লক্ষণ ব্লগ টি ভালো লেগেছে। কোন প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্ট বক্সে দয়া করে জানাবেন।
ও হাঁ, আপনিও কিন্তু এরকম ব্লগ লিখতে বা আমাদের ইউটিউব চ্যানেলে সাক্ষাৎকার দিতে পারেন! আগ্রহী হলে যোগাযোগ করুন।
আরও ভালো জানার জন্য ইউটিউব চ্যানেল থেকে ঘুরে আসতে পারেন। প্রবন্ধটি সংরক্ষণে রাখতে আপনার সোসাল মিডিয়ায় শেয়ার করে রাখুন।
যাতে প্রয়োজনে খুজে পেতে সহজ হয়। সাথে থাকার জন্য অন্তরের অন্তরস্থল থেকে এক রাশ প্রিতি ও ভালোবাসা রইল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *