সাপে কাটলে কি করতে হয় জেনে নিন!

সাপে কাটা অত্যন্ত মারাত্মক একটি বিষয়। তবে আমাদের মধ্যে অনেকেই জানেন না সাপে কাটলে কি করতে হয় । প্রায় প্রতি বছর সাপের  ছোবল খেয়ে অনেক মানুষকে প্রাণ হারাতে হয়। যদিও কালের প্রবর্তনের সংখ্যা কিছুটা হলেও কমে এসেছে। তবে বলাতো যায় না মানুষের বিপদ আপদ কোন দিক দিয়ে আসে।

 সেই কারণে  সর্বদা সচেতন থাকা খুবই জরুরী।  চলুন জেনে নেওয়া যাক সাপে কাটলে কি করতে হয়

সাপে কাটলে কি করতে হয়  তা সম্পর্কে বিস্তারিত…

যদি কোন বিষধর সাপ কেটে থাকে তাহলে সেই ক্ষেত্রে শরীরে বিভিন্ন ধরনের বিষক্রিয়ার লক্ষণ প্রকাশ পায় ।  সাধারণত স্থানে দুটি দলের চিহ্ন উপস্থিত থাকে এবং ক্ষতস্থান থেকে অনবরত রক্ত ঝরতে থাকে। ক্ষত স্থানটি এক ধরনের অস্বাভাবিক আকার ধারণ করে। সাধারণত ফুলে যায় এবং সেখানে প্রচন্ড ব্যথা অনুভব হয়। ধীরে ধীরে সারা দেহে ছড়িয়ে পড়তে থাকে এই ব্যথা। অনেকে ধারণা করে থাকেন,  ব্যথা ছড়িয়ে যাওয়া মানেই বেশি ছড়িয়েছে  যাওয়া। তবে আদতে তা নয়। ব্যথা ছড়িয়ে পড়লে যে  বিষ ছড়িয়ে পড়বে  তা সম্পূর্ণ বানোয়াট কথা। এবং এটি দংশনের শিকার মানুষের মধ্যে আতঙ্কের সৃষ্টি করে।
যাই হোক সাপ দংশন করলে নিচের টিপস গুলো ফলো করবেন-

  • দংশিত স্থান কখনওই কাটাছেঁড়া করবেন না। কেবলমাত্র একটি কাপড় অথবা জীবাণু নাশক মলম দে ক্ষতস্থান মুছে দেবেন । আক্রান্ত স্থানে  কখনোই আলকাতরা, লালা, ভেষজ ওষুধ বা কোনো প্রকার রাসায়নিক লাগানো উচিত নয়। ভুলেও কখনো  ওঝাদের শরণাপন্ন হবেন না।
  • দংশন করা স্থানটির ঠিক উপরে  ওপরে এমন ভাবে  বেঁধে দিতে হবে যেন রক্ত চলাচল করতে না পারে । এবং অবশ্যই খেয়াল রাখতে হবে যেন তারা খুব একটা আঁটসাঁট বা ঢিলে কোনটাই না হয়।
  • খেয়াল রাখতে হবে যেন একটি আঙ্গুল বাঁধনের  নিচ দিয়ে খুব সহজে  চলে যেতে পারে।
  • যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

একটা জিনিস মনে রাখবেন ।  ঠান্ডা মাথায় সঠিক পদক্ষেপ একজন রোগীর জীবন বাঁচিয়ে দিতে পারে । কাজেই মাথা না গরম না করে ঠান্ডা মাথায় কাজ করতে হবে। আমাদের বাংলাদেশের কেবল মাত্র 3 শতাংশ মানুষ  সাপে কামড়ালে ডাক্তারের  শরণাপন্ন হয়। কাজেই আপনার দায়িত্ব মানুষকে সচেতন করা…

আমাদের সম্পর্কে আরও পড়ুন

বিদেশে চাকরিবিদেশে উচ্চশিক্ষাঅনলাইন ট্রেনিং
কানাডায় চাকরিচীনে উচ্চশিক্ষাডিজিটাল মার্কেটিং
সৌদিআরবে চাকরিভারতে উচ্চশিক্ষাবিদেশ চাকরি
রোমানিয়ায় চাকরিকানাডায় উচ্চশিক্ষাইংরেজী শিক্ষা
সেবারু

 

আশা করি সেবারু ডটকম এই সাপে কাটলে কি করতে ব্লগ টি ভালো লেগেছে। কোন প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্ট বক্সে দয়া করে জানাবেন।
ও হাঁ, আপনিও কিন্তু এরকম ব্লগ লিখতে বা আমাদের ইউটিউব চ্যানেলে সাক্ষাৎকার দিতে পারেন! আগ্রহী হলে যোগাযোগ করুন।
আরও ভালো জানার জন্য ইউটিউব চ্যানেল থেকে ঘুরে আসতে পারেন। প্রবন্ধটি সংরক্ষণে রাখতে আপনার সোসাল মিডিয়ায় শেয়ার করে রাখুন।
যাতে প্রয়োজনে খুজে পেতে সহজ হয়। সাথে থাকার জন্য অন্তরের অন্তরস্থল থেকে এক রাশ প্রিতি ও ভালোবাসা রইল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *