চালের ব্যবসা

চালের ব্যবসা আইডিয়া: কিভাবে চালের ব্যবসা শুরু করবেন?

বাংলাদেশ- ইন্ডিয়া-পাকিস্থানের এক নম্বর খাদ্য হচ্ছে চাল। প্রতিদিন যত কেজি চাল লাগে অন্য খাদ্য তত লাগে না। তাই চালের ব্যবসা হচ্ছে খাদ্যের
মধ্যে এক নম্বার ব্যবসা।কারণ বিশ্বের জনসংখ্যার ৭০% চাল খায়। ধান বিশ্বের প্রায় প্রতিটি দেশে ফসল জন্মে।

ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চালের উত্পাদক এবং ভোক্তা। ভারতে, উত্পাদিত of ৯৫% ধান নিজস্ব জনসংখ্যার দ্বারা গ্রাস করা হয়। বিশ্বব্যাপী, ভারত ধানের তৃতীয় বৃহত্তম রফতানিকারক দেশ। ভারতের বৃহত্তর আবাদযোগ্য জমির ক্ষেত্র, জলবায়ু পরিস্থিতি এবং মাটির গুণমান পৃথিবীর মানুষের জন্য এক আশ্বাস। ধানের জন্য জল সরবরাহের প্রয়োজন হয় এবং ভারতে বর্ষা ও নদী ব্যবস্থাগুলি কেবল এটির প্রয়োজন।

ভারতে চাল শিল্প হ’ল দেশের কৃষিক্ষেত্রের পিছনের হাড়। অর্থনৈতিক প্রবৃদ্ধি, রফতানি এবং কর্মসংস্থানের দিক থেকে এটি একটি গুরুত্বপূর্ণ শিল্প। সাদা চাল এবং বাদামি ধান ভারতে সর্বাধিক জনপ্রিয়ভাবে উত্পন্ন এবং গ্রহণযোগ্য জাতের ধান।

ধানের শিল্পের কিছু পরিসংখ্যানে দেখা যায়, চাষাবাদ ও ভাল বৃষ্টিপাতের জন্য পশ্চিমবঙ্গ তার ধানের সবচেয়ে বড় উত্পাদক rice উত্তর প্রদেশ, অন্ধ্র প্রদেশ, পাঞ্জাব, তামিলনাড়ু, ওড়িশা, বিহার, এবং ছত্তিশগড়ের দেশে উৎপাদিত মোট of৫%।

ধানের শিল্প নিয়ে একটি আলোচনা বাসমতি ছাড়া অসম্পূর্ণ। বাসমতী সুগন্ধযুক্ত বিভিন্ন ধান এবং এর রফতানি মূল্য ভাল। মোট চাল উৎপাদনে তার 6% অংশ থাকলেও ভারত বাসমতি ধানের জন্য খুব জনপ্রিয়। এটি ভারতের মোট চাল রফতানির 60% অবদান রাখে। বাসমতী চালের রফতানি বেড়েছে ১৩ শতাংশের সিএজিআর-তে।

চালের ব্যবসায় পরিকল্পনা কেন প্রয়োজন?

ধান থেকে চাল পাওয়া যায়। ধানের একটি কুঁচি (বাইরের স্তর), একটি তুষ (অভ্যন্তরীণ স্তর) এবং একটি ধানের শীষ (কর্নেল) রয়েছে। ধান সরাসরি ভোগের উপযোগী নয় কারণ এর উপরের কুঁচি এবং ব্রাশটি অজীর্ণ। সুতরাং, ধানের রান্না এবং খাওয়ার উপযোগী ধানের শীষ উত্পাদন করতে প্রক্রিয়াজাতকরণ করতে হবে। ধানের শীতে 20% কুঁড়ি, 8-12% ব্রান এবং 68−72% মিল্ট চাল বা সাদা চাল থাকে। রচনাটি ধানের জাতের ধরণের উপর নির্ভর করে।
রাইস মিলিংয়ের মধ্যে কুঁচি, ব্র্যান অপসারণ এবং তারপরে পলিশিংয়ের প্রক্রিয়া জড়িত। গবাদি পশুর খাদ্য ও জ্বালানী হিসাবে বাজারে বিক্রি হয় কচুর। ব্রান তেল উত্তোলনের জন্য ব্যবহৃত হয়। ভাঙা চাল কম দামে বিক্রি হয়। ধানের শীষ প্রক্রিয়াকরণের .তিহ্যগত পদ্ধতিতে কুঁচি এবং তার তুষটি মুছে ফেলার জন্য কাঠের জঞ্জাল ব্যবহার করে ধানের ধীরে ধীরে হাতুড়ি জড়িত। এটি ম্যানুয়াল প্রচুর প্রচেষ্টার সাথে জড়িত এবং এটি একটি বৃহত আকারে উপযুক্ত নয়।

রাইস মিলিং শিল্পগুলি ধান প্রক্রিয়াজাত করতে যান্ত্রিক ডিভাইসগুলি ব্যবহার করে। পাথর এবং ধুলা ধান থেকে মুছে ফেলা হয় এবং ডি-হুশারে রাখা হয় যা বাদামি চাল দেয়। বাদামি চালকে পরে হালার খাওয়ানো হয়। হুলার ব্রাউন সরানোর জন্য বাদামি চালকে পোলিশ করে। হুলার থেকে পালিশ করা চাল রান্নার জন্য প্রস্তুত। মূলত, হিলিংকে মিলিং হিসাবে চিহ্নিত করা হয়।
ভারতে আধুনিক রাইস মিলিং ব্যবসায়ের লাভ কাঠামোটি কী ছিল?

রাইস মিলিং হ’ল ভুষি এবং ব্রাঞ্জ সরানোর মাধ্যমে ধানকে ধানে রূপান্তর করার প্রক্রিয়া। উন্নত ধানের বীজ, ধানের ঝকঝকে মেশিন, বিনিয়োগ বৃদ্ধি, প্রযুক্তি উন্নীতকরণ, আধুনিকায়ন এবং সরকারী সহায়ক নীতি ও প্রকল্পগুলি হ’ল চাল চাল শিল্পের প্রবৃদ্ধি। রাইস মিলিং ইন্ডাস্ট্রিজের প্রচুর প্রাথমিক বিনিয়োগ, প্রতিকূল জলবায়ু পরিস্থিতি, সঞ্চয়ের অভাব, লজিস্টিক এবং অবকাঠামোগত ত্রুটি।

২০২২ সালের মধ্যে ভারতীয় রাইস মিলিংয়ের বাজার ৩৯২..6 মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে এবং ২০২২ সালের মধ্যে ৩.৫১% সিএজিআর-তে বাড়ার পূর্বাভাস রয়েছে।

রাইস মিলিং ব্যবসায়ের জন্য প্রয়োজনীয় প্রধান যন্ত্রপাতি

  • পরিষ্কারের মেশিন
  • ডি-স্টোনিং মেশিন
  • ডি হসিং মেশিন
  • ধানের বিভাজক
  • চাল সাদা করার মেশিন
  • পলিশিং মেশিন
  • গ্রেডিং মেশিন

চালের ব্যবসা এখন কি লাভজনক?

উৎপাদন শুরু হয়ে গেলে চাল বাজারজাত করুন। ব্রাউন রাইসে থাকা তেল এবং খনিজগুলির কারণে সাদা চালের তুলনায় ব্রাউন রাইসের জীবন কম।

পরিবেশ পরিস্থিতির পরিবর্তন এবং বিস্ফোরিত জনগোষ্ঠী ধান মিলিং শিল্পের জন্য বড় হুমকি কারণ তারা আবাদযোগ্য জমির সহজলভ্যতা সীমাবদ্ধ করে এবং মাটির পরিস্থিতি এবং ধানের গুণগতমানকে অবনতি করে। যাইহোক, এই শর্তগুলির কোনওটিই চালের চাহিদাকে হাতুড়ি করে না। যতক্ষণ না পৃথিবীতে মানবতা বিদ্যমান ততক্ষণ খাদ্যের চাহিদা বিদ্যমান। এটি ধনী ও দরিদ্ররা গ্রাস করে এবং এটি মানুষের বেঁচে থাকার জন্য প্রয়োজনীয়।
তাই চালের ব্যবসা আজীবন চলবে বলে শতভাগ বিশ্বাস করা যায়।

আরও পড়ুন: বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *