বেসরকারি বিশ্ববিদ্যালয়

বেসরকারি বিশ্ববিদ্যালয় এর আপডেট তালিকা ও ভর্তি তথ্য

ইউজিসি তালিকাভুক্ত বেসরকারি বিশ্ববিদ্যালয় ও এর সংক্ষিপ্ত বর্ণনা জেনে ভর্তি হওয়া জরুরি। তাই নিচে বাংলাদেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের তালিকা দেওয়া হল।

আরও পড়ুন: বেসরকারি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য (আপডেট)

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সংক্ষেপে ইউ আই ইউ বাংলাদেশের একটি সেরা বেসরকারী বিশ্ববিদ্যালয়।
এটি বাংলাদেশের রাজধানী ঢাকার ধানমন্ডি এলাকার সাতমসজিদ রোডে অবস্থিত। দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়
হিসেবে গবেষণার জন্য ১কোটি টাকার তহবিল ঘোষণা করেছে ২০১৬ সালে ।

আশা বিশ্ববিদ্যালয়

আশা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।
এটি বেসরকারি এনজিও আশা কর্তৃক প্রতিষ্ঠিত ও পরিচালতি। বিশ্ববিদ্যালয়ে দুটি শিফটে পড়ানো হয়।

আহছানউল্লাহ্ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

(ইংরেজি: ), বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় যার প্রতিষ্ঠাকাল ১৯৯৫। আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা আহছানিয়া মিশন দ্বারা ১৯৯৫ সনে “বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২”[৩] অইযায়ী প্রতিষ্ঠিত হয় যা বাংলাদেশের সর্বাধিক মানসম্পন্ন বেসরকারী বিজ্ঞান বিশ্ববিদ্যালয়গুলোর একটি। ঢাকা আহছানিয়া মিশন একটি অলাভজনক বাংলাদেশী স্বেচ্ছাসেবী সংগঠন যা ১৯৫৮ সালে খান বাহাদুর আহছানউল্লাহ্ প্রতিষ্ঠিত করেন। ঢাকার তেজগাঁওয়ে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস । স্থাপত্য ও প্রকৌশল, বিজ্ঞান ও কলা এবং ব্যবসা প্রশাসন ও ব্যবস্থাপনা এবং শিক্ষা অইষদের অধীনে রয়েছে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের বিভিন্ন বিষয়সমূহ। আহছানউল্লাহ বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিস, ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন ও অন্যান্য অনেক জাতীয় এবং আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতা এবং পেশাদার সম্পর্ক রক্ষণাবেক্ষণ করে ।

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

(ইংরেজি:) বাংলাদেশের একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়।
আন্তর্জাতিক ইসলাম্ ীবিশ্ববিদ্যালয় চট্টগ্রাম
আন্তর্জাতিক ইসলাম্ ীবিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইংরেজি: ) সংক্ষেপে ওওটঈ বাংলাদেশের সরকার কর্তৃক অনুমোদিত একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। এটির স্থায়ী ক্যাম্পাস সীতাকুন্ডের কুমিরাতে অবস্থিত। ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম ট্রাস্ট এর তত্ত্বাবধানে থাকা এই বিশ্ববিদ্যালয়টি ১১ই ফেব্রুয়ারি ১৯৯৫ সালে বাংলাদেশের , ১৯৯২ এবং ১৮৬০ আইনের আওতায় অনুমোদন লাভ করে, এবং সেই বছর থেকেই এর কার্যক্রম আরম্ভ হয়। ২০০৪ সালে টএঈ চালিত একটি জরিপে এটি শীর্ষ ৯ টি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান লাভ করে। বর্তমানে ৪০২ জন শিক্ষক (৩০৪ জন স্থায়ী) ও ১১ হাজার ৩৩৯ জন ছাত্র এবং সর্বমোট ৬০ একর আয়তনের ক্যাম্পাস নিয়ে এটি বাংলাদেশের বৃহত্তম বেসরকারী বিশ্ববিদ্যালয়।

আমেরিকা-বাংলাদেশ ইউনিভার্সিটি

আমেরিকা-বাংলাদেশ ইউনিভার্সিটি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।। ১৯৯২ সালের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) (ইংরেজি: ), বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি রাজধানী ঢাকার কুরিল এলাকায় অবস্থিত। এটি প্রতিষ্ঠিত হয় ১৯৯৪ সালে। স্প্রিং সেমিস্টার ২০১১-২০১২ এর হিসাব অইযায়ী এই বিশ্ববিদ্যালয়ে ১০০০০ এর বেশি ছাত্র/ছাত্রী পড়াশোনা করছেন। প্রধানত প্রকৌশল ও ব্যাবসায় শিক্ষা শাখায় মোট ৪টি অনুষদ থেকে স্নাতক এবং ¯œাতকোত্তর ডিগ্রি দেয়া হয়।

ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলজি এন্ড সাইন্সেস ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলজি এন্ড সাইন্সেস (ইংরেজি: )

বাংলাদেশের একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। এটি ২০০৩ সালে প্রথম ইউজিসি থেকে অনুমোদন লাভ করে।
এটি পিএইচপি গ্রুপের পিএইচপি ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত। এর বর্তমান ভিসি ড. মুহাম্মদ সামাদ ।
বিশ্ববিদ্যালয়টি ঢাকার বারিধারায় অবস্থিত। এছাড়া কাকরাইলেও শাখা ক্যাম্পাস রয়েছে।

এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইংরেজি: ) বাংলাদেশের একটি স্থায়ী ক্যাম্পাস বিশিষ্ঠ বেসরকারি বিশ্ববিদ্যালয়।
এটি ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে। চার বছর মেয়াদী কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এবং ব্যবসা প্রশাসন দিয়ে শুরু হয় এ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম। বর্তমানে বিশ্ববিদ্যালয়টি স্থাপত্য, ব্যবসা প্রশাসন, সিভিল এন্ড এনভাইরনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি, ল’, ম্যাথম্যাটিকস, ইংরেজি এবং ইলেকট্রিকাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ তার কার্যক্রম চালাচ্ছে। বাংলাদেশের একটি অলাভজনক প্রতিষ্ঠান যার নাম এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয় ফাউন্ডেশন এই বিশ্ববিদ্যালয়টিকে আর্থিকভাবে সহযোগিতা করছে। এই ফাইন্ডেশনের প্রধান লক্ষ্য হচ্ছে মানবিক ও সামাজিক উন্নয়ন

ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অল্টারনেটিভ

বাংলাদেশ ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) বাংলাদেশের অন্যতম একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুমোদিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি ঢাকার ধানমন্ডিতে অবস্থিত। কাজী শাহেদ আহমেদ ২০০২ সালে এটি প্রতিষ্ঠা করেন। ২০০৪ সাল থেকে এর শিক্ষা কার্যক্রম শুরু হয়।

ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া

ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চট্টগ্রাম

হচ্ছে একটি বাংলাদেশী বেসরকারি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয়টি ব্যক্তিগত অনুদানের মাধ্যমে ১৯৮৯ সালের ১৩ মে প্রতিষ্ঠিত হয়। প্রথমদিকে এটি প্রায়োগিক স্বাস্থ্য বিজ্ঞান ইনস্টিটিউট হিসাবে কাজ করে; পরবর্তীতে ১৯৯২ সালে এটি পূর্ণাঙ্গ বিশ্বিদ্যালয়ে রূপান্তরিত হয়।

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এ্যান্ড টেকনোলজি

(বাংলা অনুবাদ: আন্তর্জাতিক ব্যবসায়, কৃষি এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) বাংলাদেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয়। ১৯৯১ সালের বেসরকারী বিশ্ববিদ্যালয় আইনের আওতায় বিশ্ববিদ্যালয়টি স্থাপন করা হয়। ১৯৯২ সালে বিশ্ববিদ্যালয়টি ডিগ্রি প্রদান শুরু করে। থাইল্যান্ডের অ্যাসাম্পশন ইউনিভার্সিটি অব ব্যাংককের সাথে তাদের সহযোগিতা চুক্তি রয়েছে। বিশ্ববিদ্যালয়টি অ্যাসোসিয়েশন অব কমনোয়েলথ ইউনিভার্সিটিজ এর সদস্য

ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়

ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (চট্টগ্রাম ক্যাম্পাস) (আই ইউ বি) (ইংরেজি: ওহফবঢ়বহফবহঃ টহরাবৎংরঃু, ইধহমষধফবংয) এর চট্টগ্রাম ক্যাম্পাস চট্টগ্রামে অবস্থিত অন্যতম বেসরকারী বিশ্ববিদ্যালয়। এটি ১৯৯৯ সালে চট্টগ্রাম শহরের প্রাণকেন্দ্র জামাল খান রোড এলাকায় প্রতিষ্ঠিত হয়।এই বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস রাজধানী ঢাকা শহরের বসুন্ধরায় এবং অপরটি বন্দর নগরী চট্টগ্রামে অবস্থিত। বর্তমানে চট্টগ্রাম ক্যাম্পাসে প্রায় ৪,৫০০ জন ছাত্র-ছাত্রী অধ্যয়নরত। প্রতি বছর ব্যবসায় ও প্রকৌশল বিভাগ থেকে প্রায় ২০০-২৫০ জন ছাত্র-ছাত্রীকে ডিগ্রী প্রদান করা হয়।

ইবাইস ইউনিভার্সিটি

ইবাইস ইউনিভার্সিটি (ইংরেজি: ) বা ইন্টারন্যাশনাল বিজনেস এডমিনিস্ট্রেশন এন্ড ইনফরমেশন সিস্টেম ইউনিভার্সিটি বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।
ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি চট্টগ্রামের আগ্রাবাদে অবস্থিত। এর প্রতিষ্ঠাকাল ২০০৬। এর প্রতিষ্ঠাতা উপাচার্য ছিলেন এম. এ. ওয়াদুদ মিয়া।

ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়

(ইংরেজি: ), সংক্ষেপে ইডাব্লিউইউ, বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি ১৯৯৬ সনে “বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২”[১] অইযায়ী প্রতিষ্ঠিত হয়। ঢাকার মহাখালীতে ছয়টি আধুনিক ও শীতাতপ নুনিয়ন্ত্রিত বহুতল ভবনের সমন্বয়ে গঠিত হয়েছিল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। বর্তমানে রামপুরার আফতাবনগরে নিজস্ব ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টি শিক্ষা কার্যক্রম চালাচ্ছে। বির্শিষ্ট অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ফরাসউদ্দিন[২] বিশ্ববিদ্যালয়টির অন্যতম প্রধান প্রতিষ্ঠাতা এবং প্রথম উপাচার্য। বিজ্ঞান ও প্রকৌশল, অর্থনীতি ও ব্যবসা এবং কলা অইষদের অধীনে রয়েছে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের বিভিন্ন বিষয়সমূহ। ওয়েবোমেট্রিক্স তাদের বিশ্ববিদ্যালয় ক্রম ২০০৭ – এ ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশে তৃতীয় এবং ভারতীয় উপমহাদেশে ৬৪তম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে চিহ্নিত করে। এই ক্রম বৈজ্ঞানিক গবেষণা, আন্তর্জাতিক প্রতিযোগিতার ফলাফল এবং গবেষণাপত্র প্রকাশের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে

ইস্টার্ন ইউনিভার্সিটি

বাংলদেশের একটি ভালো মানের বেসরকারি বিশ্ববিদ্যালয়। এর ক্যাম্পাস রাজধানী ঢাকার ধানমন্ডিতে অবস্থিত। এটি ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়।এই বিশ্ববিদ্যালয়ে চারটি অনুষদ রয়েছে।প্রত্যেকটি অনুষদের সতন্ত্র ক্যাম্পাস রয়েছে।২০১৩ সালের হিসাব অইযাযড় ১১,৭৯৩ এর অধিক ছাত্র-ছাত্রী অধ্যয়ন করছে।

উত্তরা ইউনিভার্সিটি

উত্তরা ইউনিভার্সিটি (ইংরেজি: ) বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইংরেজী: ) বেসরকারি পর্যায়ের একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। এটি বাংলাদেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয়।

এশিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ

এশিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ বাংলাদেশের একটি মধ্যম মানের বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি ১৯৯৬ সালের জানুয়ারি ৪ তারিখে প্রতিষ্ঠিত হয়। ১৯৯২ সালের বেসরকারী বিশ্ববিদ্যালয় আইনের অধীনে এটি প্রতিষ্ঠা করা হয়। আশুলিয়া থানার টংগাবাডড় এলাকায় বঙ্গবন্ধু সঙকে বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাস অবস্থিত।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ (ইংরেজি: ) বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ এর অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশের গণপ্রজাতন্ত্রী এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ( ইউজিসি) দ্বারা (১৯৯৮ সালে সংশোধিত) অনুমোদিত এবং স্বীকৃত একটি নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয়।ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অফ বাংলাদেশ এর কার্যক্রম শুরু হয় ২৬ ফেব্রুয়ারী, ২০০৩ সালে , যদিও বিশ্ববিদ্যালয়ের গোঙার কাজ ২০০০ সালের প্রথম ভাগে শুরু হয়েছিল। বিশ্ববিদ্যালয়টি সাফল্যের সাথে তার ১০ বছর আতিক্রম করেছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির ৩টি অনুষদ, ১১টি বিভাগে মোট ২৪টি প্রোগ্রাম ও পর্যাপ্ত সংখ্যক অভিজ্ঞ শিক্ষক রয়েছে। ২৮ অক্টোবর ২০০৮ সালে বিশ্ববিদ্যালটির প্রথম সমাবর্তন ছিল। বিশ্ববিদ্যালয়ের ৭৮২ জন ছাত্র-ছাত্রী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর মহামান্য রাষ্ট্রপতি এবং বাংলাদেশ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অফ এর চ্যান্সেলর থেকে ডিগ্রী লাভ করেছে।

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়। এর স্থায়ী ক্যাম্পাস ডায়নামিক কক্স কিংডম, কলাতলি মোড় অবস্থিত। এটি কক্সবাজার জেলার একমাত্র সরকার ও ইউ জি সি অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি বাংলাদেশের সর্বদক্ষিণের একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় থেকে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সী বিচ দেখা যায়।

কুইন্স বিশ্ববিদ্যালয়

কুইন্স বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয় এবং এর প্রতিষ্ঠাতা
চেয়ারম্যান ড. হামিদা বানু শোভা এমপি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ড. আব্দুল খালেক বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য।

গণবিশ্ববিদ্যালয়

১৯৯৮ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকায় প্রতিষ্ঠিত হয়। বর্তমানে সাভারের নলামে বিশ্ববিদ্যালয়টি তাদের
নিজস্ব ক্যাম্পাসে একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করছেন। মোট তেরটি বিভাগ নিয়ে বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হচ্ছে।

গ্রীণ ইউনিভার্সিটি অব বাংলাদেশ

গ্রীণ ইউনিভার্সিটি অব বাংলাদেশ (ইংরেজি: এৎববহ টহরাবৎংরঃু ড়ভ ইধহমষধফবংয) বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।

গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ

গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ (জিইউবি) বাংলাদেশের একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। বেসরকারি পর্যায়ের এই বিশ্ববিদ্যালয়টি ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয় এবং সরকার কর্তৃক অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি বরিশাল শহরে অবস্থিত প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

বাংলাদেশের একটি বেসরকারী পর্যায়ের উচ্চ শিক্ষা দানকারী প্রতিষ্ঠান। প্রাইভেট বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৯২ (২) অনুযায়ী বাংলাদেশের রাজধানী ঢাকার ধানমন্ডি এলাকায় ২০০২ সালের ২৪ জানুয়ারি এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠার জন্য জাতিসংঘের সাথে চুক্তি স্বাক্ষরিত হয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির। এ বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের আরো ৪টি বিশ্ববিদ্যালয়সহ ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিসের সদস্য।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়। ডিআইউ এর প্রতিষ্ঠাতা মরহুম জনাব আলহাজ
ডা. এ.বি.এম মফিজুল ইসলাম পাটওয়ারী এবং উপাচার্য ডা. নরুল মোমেন।

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়

দারুল ইহসান বিশ্ববিদ্যালয় ঢাকার ধানমন্ডিতে অবস্থিত একটি ঐতিহ্য হারানো বেসরকারি বিশ্ববিদ্যালয়। ১৯৮৯ সালে এটি প্রতিষ্ঠা লাভ করে। বিশ্ববিদ্যালয়টি আউটার ক্যাম্পাস বিহীন। এখানে বিবিএ, এমবিএ, এলএলবি, বিএ অনার্স ইন ইংলিশ সহ অন্যান্য বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা দান করা হয়। ১৯৯৩ সালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে এটি অনুমোদন লাভ করে। ২০১৬ সালে অবৈধভাবে ক্যাম্পাস শাখা বাড়ানো এবং সনদ বানিজ্যের জন্য শিক্ষা মন্ত্রনালয় এটি বন্ধ করে দেয়

নটর ডেম বিশ্ববিদ্যালয়

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ একটি অলাভজনক বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটির স্থায়ী ক্যাম্পাস ঢাকার মতিঝিল আরামবাগে অবস্থিত। ২০১৩ সালের ২৯ এপ্রিল বাংলাদেশ সরকারের অনুমোদন গ্রহণপূর্বক রোমান ক্যাথলিক ধর্মযাজকবৃন্দ কর্তৃক এটি প্রতিষ্ঠিত হয়। ১৯৯২ সালের বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে এটি পরিচালিত হয়। ২০১৪ সালে নটর ডেম বিশ্ববিদ্যালয় এর একাডেমিক কার্যক্রম শুরু করে।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

এনবিআইইউ) (ইংরেজি: ), বাংলাদেশের একটি উত্তরবঙ্গের সবচে পুরাতন বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি রাজশাহী শহরে অবস্থিত।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) বাংলাদেশের বেসরকারি পর্যায়ের একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৯২ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টি দেশের প্রথম সরকার অনুমোদিত বেসরকারী বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি ঢাকা শহরের বারিধারাস্থ বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত।

নর্দার্ন ইউনিভার্সিটি

বাংলাদেশের একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। এটি ঢাকা শহরের এলাকায় অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়টি ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়।
এখানে ব্যবসা প্রশাসন, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, আইন, ফার্মেসি,ইংরেজি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষা প্রদান করা হয়।

দ্য পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ

দ্য পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়।
পুন্ড্র ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি
পুন্ড্র ্র ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি ২০০১ সালে হিউম্যান ইম্প্রুভমেন্ট ফাউন্ডেশন দ্বারা বগুড়া, বাংলাদেশে
প্রতিষ্ঠিত হয় যা ২৩ ডিসেম্বর ২০০২ এ অনুমোদন পায়।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বা পি.ইউ.সি. বাংলাদেশের একটি অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়। অস্ট্রেলিয়ান সরকার কর্তৃক পরিচালিত এক আন্তর্জাতিক শিক্ষা সার্ভে অনুযায়ী প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় “এ” ক্যাটাগরির খেতাব লাভ করে।

ফেনী বিশ্ববিদ্যালয়

(ইংরেজি:) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টির অস্থায়ী ক্যাম্পাস ফেনী জেলার বারাহিপুরে অবস্থিত।[৩] বিশ্ববিদ্যালয়টি নভেম্বর ২০১২ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০[৪] আইনের আওতায় অনুমোদন লাভ করে, এবং মে ২০১৩ থেকে একাডেমিক কার্যক্রম শুরু করে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয়

এটি বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়। রাজধানী ঢাকার মোহাম্মদপুর এলাকায় অবস্থিত ।
প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতিষ্ঠানটি উন্নত শিক্ষার মান বজায় রেখে বাংলাদেশের উচ্চশিক্ষায় বিশেষ ভূমিকা পালন করে আসছে।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

বরেন্দ্র বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং বাংলাদেশ সরকার অনুমোদিত উত্তরবঙ্গের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। ২০১২ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়

বাংলাদেশ ইউনিভার্সিটি অফ বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি)

বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি ২০০৩ সালে প্রতিষ্ঠিত।বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের অধীন ইউজিসি (টএঈ) অনুমোদিত প্রাইভেট ইউনিভার্সিটি এ্যাক্ট ২০০৩ অনুসারে এটি প্রতিষ্ঠিত হয়। নর্থ আমেরিকা ইউনিভার্সিটির পাঠদান পদ্ধতি এখানে অনুসরন করা হয়, যা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক স্বীকৃত। ঢাকা কমার্স কলেজ কর্তৃক বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় এবং এটি পরিচালিত হয় ঢাকা কমার্স কলেজের ট্রাস্টি বোর্ড, প্রিন্সিপাল এবং চেয়ারম্যানসহ অন্যান্য গভর্নিং বডির মেম্বার দ্বারা তৈরী সিন্ডিকেটের মাধ্যমে।

বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় (ইংরেজি: )

হলো বাংলাদেশের ঢাকায় অবস্থিত একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় ২০০৬ সালে সাইয়্যেদ কামাল উদ্দীন আব্দুল্লাহ আল জাফরী এর অনুরোধে প্রধান মন্ত্রী খালেদা জিয়া এটি চালু করেন।[২] সাইয়্যেদ কামাল উদ্দিন জাফরী বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান।

বেগম গুলচেমনারা ট্রাস্ট ইউনিভার্সিটি

২০০১ সালে বিজিসি বিদ্যানগর, চন্দনাইশ উপজেলা, চট্টগ্রাম, বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়। এটি চট্টগ্রাম শহর থেকে ৩৪ কিলোমিটার দূরে চট্টগ্রাম – কক্সবাজার হাইওয়ের পাশেই অবস্থিত। এটি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। ২০১০ সালের ১৩ ডিসেম্বর বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রনালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন(ইউজিসি) কর্তৃক প্রেস ব্রিফিংএ দেশের অন্য আরো সাতটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাথে বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় ‘এ’ ক্যাটাগরির স্বীকৃতি লাভ করে। তথ্যসূত্রঃ ১৩/১২/২০১০ দৈনিক প্রথম আলো, দৈনিক কালের কণ্ঠ, দৈনিক সমকাল, বাংলাদেশ প্রতিদিন।

ব্র্যাক ইউনিভার্সিটি

ব্র্যাক ইউনিভার্সিটি (ইজঅঈ টহরাবৎংরঃু) (প্রতিষ্ঠা ২০০১ সাল) বাংলাদেশের একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। এর নামকরণ করা হয়েছে ব্র্যাক ইজঅঈ (ঘএঙ) নামের বেসরকারী সাহায্য সংস্থার দ্বারা পরিচালিত একটি শিক্ষাপ্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয়টি ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতিষ্ঠানটি উন্নত শিক্ষার মান বজায় রেখে বাংলাদেশের উচ্চশিক্ষায় বিশেষ ভূমিকা পালন করে আসছে।
মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। সাভার উপজেলার বিরুলিয়া ইউনিয়নের খাগান এলাকায় বিশ্ববিদ্যালয়টির মূল ক্যাম্পাস অবস্থিত।

দ্য মিলেনিয়াম ইউনিভার্সিটি

(ইংরেজি: ) বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয়।

মেট্রোপলিটন ইউনিভার্সিটি

মেট্রোপলিটন ইউনিভার্সিটি (ইংরেজি: গবঃৎড়ঢ়ড়ষরঃধহ টহরাবৎংরঃু) জিন্দাবাজার সিলেট এ অবস্থিত একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়, ভার্সিটিটি ৩ মে ২০০৩-এ ড. তৌফিক রহমান চৌধুরী শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনে ও “প্রাইভেট ইউনিভার্সিটি এক্ট ১৯৯২” এর অধীনে প্রতিষ্ঠিত করেন মেট্রোপলিটন ইউনিভার্সিটি বাংলাদেশের অন্যতম তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়, এই ভার্সিটিতে সেমিস্টার পদ্ধতিতে পাঠদান করা হয়, প্রতি বছরে তিনটি সেমিস্টার তথা টার্ম থাকে, তিনটি টার্মের নাম তিনটি ঋতুর ইংরেজি নামে নামকরণ করা হয়েছে, সেগুলো হলোঃ স্প্রিং, সামার ও অটাম। স্নাতক কোর্সগুলো ৪ বছর মেয়াদি হয়, আর স্নাতকোত্তর কোর্সগুলো ১ বছর মেয়াদি হয়।

রয়াল বিশ্ববিদ্যালয়

রয়াল বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ঢাকা জেলার বনানীতে অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি ২০০৩ সালে প্রতিশ্ঠিত হয়েছে।

লিডিং ইউনিভার্সিটি

লিডিং ইউনিভার্সিটি ২০০১ সালে বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২[২] এর অধীনে বাংলাদেশের সিলেট প্রতিষ্ঠিত হয়। এটি সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির দুটি অস্থায়ী এবং একটি স্থায়ী ক্যাম্পাস রয়েছে।

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি (বাংলায়ঃ শান্ত-মরিয়ম সৃজনশীল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)
বাংলাদেশের ঢাকা জেলার উত্তরায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়েছে।

সাউথইষ্ট ইউনিভার্সিটি

(ইংরেজি: ) বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়েছে।বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়েরর মধ্যে একটি। সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়কে সেরা আঞ্চলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষিত করা হয়েছে। বিশ্ববিদ্যালটির স্থায়ী ক্যাম্পাস ঢাকাস্থ তেজগাঁও এর নাবিস্কতে।

সাদার্ন ইউনিভার্সিটি

সাদার্ন ইউনিভার্সিটি (ইংরেজি: ঝড়ঁঃযবৎহ টহরাবৎংরঃু ড়ভ ইধহমষধফবংয , ঈযরঃঃধমড়হম) বাংলাদেশের চট্টগ্রাম জেলার
মেহেদিবাগে অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয়। সরকার অনুমোদিত ২০০৩ সালে।

সিটি ইউনিভার্সিটি

সিটি ইউনিভার্সিটি (ইংরেজি: ঈরঃু টহরাবৎংরঃু) বাংলাদেশের একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। সাভারের বিরুলিয়ায় সিটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়টি ২০০২ সালে তাদের একাডেমিক যাত্রা শুরু করে। বিশ্ববিদ্যালয়টির পুরাতন ক্যাম্পাস ছিল ঢাকার বনানীতে। তবে ১ নভেম্বর ২০১৪ এ ক্যাম্পাস বনানী হতে স্থানান্তরিত হয়ে পান্থপথ এ বসুন্ধরা সিটির কাছেই নিয়ে আসা হয়। যেটি বিশ্ববিদ্যালয়টির নগর ক্যাম্পাস নামে পরিচিত। বিশ্ববিদ্যালয়টিতে বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করে আসছে। বিভাগ ও অনুষদ নিচে আলোচিত হয়েছে। দেশ বিদেশের স্বনামধন্য শিক্ষক ও শিক্ষিকাদের নিপুনতায় ছাত্র ছাত্রীদের সেসব বিষয়ে পাঠদান করে আসছে বিশ্ববিদ্যালয়টি।

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলা দেশের সিলেট জেলার বাঘবারিতে অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন,১৯৯২ এর অধীনে প্রতিষ্ঠিত হয়।[১] এটি বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আওতাভুক্ত একটি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির প্রথম উপাচার্য ছিলেন সদরুদ্দিন আহমেদ চৌধুরী, বাংলাদেশে ফিজিক্যাল সোসাইটির পূর্বের সভাপতি (১৯৯৫-১৯৯৫৬) এবং তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর ও প্রথম উপাচার্য ছিলেন। বর্তমান উপাচার্য হচ্ছেন প্রফেসর মোঃ মনির উদ্দিন। তিনি অনেক বছর সিলেট উচ্চ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সম্পাদক এবং নিয়ন্ত্রক ছিলেন।

সোনারগাঁও বিশ্ববিদ্যালয়

সোনারগাঁও বিশ্ববিদ্যালয় বাংলাদেশের রাজধানী ঢাকার ১৪৭/আই গ্রীনরোড, তেজগাঁও, ঢাকায় এবং ১৪৬ ওয়্যারলেসগেইট, মহাখালী, ঢাকায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।[১] বিশ্ববিদ্যালয়টি ২০১২ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতিষ্ঠানটি উন্নত শিক্ষার মান বজায় রেখে বাংলাদেশের উচ্চশিক্ষায় বিশেষ ভূমিকা পালন করে আসছে।

সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি

বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি দেশের বেসরকারিভাবে প্রতিষ্ঠিত একমাত্র মহিলা বিশ্ববিদ্যালয়।
সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি বাংলাদেশের রাস্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।
এই বিশ্ববিদ্যালয়টি ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়েছে।জধানী ঢাকা শহরের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।
এটি দেশের বেসরকারিভাবে প্রতিষ্ঠিত একমাত্র মহিলা বিশ্ববিদ্যালয়।

স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ

(ইংরেজি:) বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়। প্রথমে এটি স্ট্যামফোর্ড কলেজ গ্রুপ, বাংলাদেশ হিসেবে যাত্রা শুরু করে। ২০০২ সালে বাংলাদেশ সরকার থেকে বিশ্ববিদ্যালয়ের সনদ পেয়ে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ নামে কার্যক্রম শুরু করে। এই বিশ্ববিদ্যালয়ের দুইটি শাখা আছে, একটি সিদ্ধেশরী এবং অপরটি ধানমন্ডি অবস্থিত। এর প্রধান শাখা ঢাকার সিদ্ধেশরীতে।

ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি

(আরবি: الجامعة الإسلامية للتقنية‎‎); বাংলাদেশের গাজীপুর জেলায় অবস্থিত একটি আন্তর্জাতিক প্রকৌশল বিশ্ববিদ্যালয়। এটি মূলত একটি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছিল এবং বর্তমানে বাংলাদেশের একমাত্র আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মালিকানা ইসলামী সম্মেলন সংস্থা তথা ওআইসি’র হাতে এবং এর লক্ষ্য ওআইসিভুক্ত সকল রাষ্ট্রের ছাত্রদের জন্য পঙাশোনার সুব্যবস্থা করে দেয়া এবং প্রযুক্তি ও প্রকৌশল শিক্ষার ক্ষেত্রে মুসলমানদের এগিয়ে নিয়ে আসা।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন দক্ষিণ এশিয়ার প্রথম লিবারেল আর্টস ইউনিভার্সিটি যা বাংলাদেশের দুইটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের একটি।[১] বাংলাদেশ সরকার কর্তৃক মঞ্জুরিত জমিতে এটি স্থাপিত এবং এর বর্তমান ক্যাম্পাস তথা নতুন ক্যাম্পাস বন্দর নগরী চট্টগ্রামে অবস্থিত।


স্টুডেন্ট ভিসা বিষয়ে প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। সেবারু ডটকম (shebaru.com) থেকে খুব দ্রুত উত্তর দেওয়া হবে ইনশাআল্লাহ।
ফ্রি রেজিস্ট্রেশন করুন: স্টুডেন্ট ভিসা বিষয়ক ট্রেনিং।। স্টুডেন্ট ভিসা ফেসবুক গ্রুপ।। ইউটিউব চ্যানেল।। ভিসার জন্য যোগাযোগ
মো+হোয়াটসঅ্যাপ: +8801790550000 লেখাটি সর্বশেষ আপডেট করা হয়েছে: ১৮ সেপ্টেম্বর ২০২১

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *