ফ্রিল্যান্সিং কোথায় শিখব

ফ্রিল্যান্সিং কোথায় শিখব? ফ্রিতে ফ্রিল্যান্সিং শেখার সহজ উপায়!

ফ্রিল্যান্সিং কোথায় শিখব এই প্রশ্নের উত্তর দেওয়া বেশ কঠিন। কারণ ফ্রিল্যান্সিং করে লক্ষ লক্ষ টাকা আয় করা যায় বাক্যটা শোনা যত সহজ
কিন্তু ফ্রিল্যান্সিং কোথায় শিখব বা কোথায় ভালো শেখানো হয় এটা এক কথায় বলা সহজ নয়। তবুও চেষ্টা করব এ বিষয়ে কিছু বলার।

বর্তমান বিশ্ব এখন মেতে উঠেছে ফ্রিল্যান্সিং নিয়ে। বাংলাদেশের লোকজন ও পিছিয়ে নেই তাতে। সম্ভাবনার এক নতুন দ্বার প্রান্ত খুলে দিয়েছে এই ফ্রিল্যান্সিং দুনিয়া।
যাতে যে কেউ, যে কোন বয়সের মানুষ তার দক্ষতা দিয়ে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে পারে অনায়াসে। শুধু প্রয়োজন সঠিক দিক নির্দেশনার।
আর তাই সবচে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল ফ্রিল্যান্সিং কোথায় শিখব? এ টা জানার আগে জেনে নেই ফ্রিল্যান্সিং কি? কেন? কিভাবে ইত্যাদি প্রশ্নের উত্তর।

ফ্রিল্যান্সিং কি?

ফ্রিল্যান্সিং হল অনলাইনের মাধ্যমে স্বাধীনভাবে আয় করা। এখানে ব্যক্তি সম্পূর্নভাবে স্বাধীনরুপে কাজ করতে পারবে নিজের পছন্দ অনুসারে।
৮ টা- ৫টা ডিউটি করতে হয় না এখানে। নির্ধারিত দিনে কাজ জমা দিলেই সাথে সাথে পেমেন্ট। আর এর জন্য আপনাকে বাহিরে যেতে হয় না।
ইন্টারনেট সংযোগ, একটি ল্যাপটপ আর আপনার দক্ষতা এই নিয়ে গড়ে তুলতে পারেন ফ্রিল্যান্সিং ক্যারিয়ার।

ফ্রিল্যান্সিং কোর্স সমূহ

এই মাধ্যমে ক্যারিয়ার গড়তে হলে আগে এর কোর্স নিয়ে জানতে হবে। কোন কোর্সের চাহিদা কেমন আর আপনি সেই কোর্স থেকে উপকৃত হবেন কিনা
তা জানতে কোর্স সম্পর্কে আগে জানুন বিস্তারিত ভাবে। সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং কোর্স গুলোর তালিকা হল

  • ডিজিটাল মার্কেটিং
  • ওয়েবসাইট ডিজাইন
  • গ্রাফিক্স ডিজাইন
  • মোশন গ্রাফিক্স
  • থ্রি ডি আর্ট
  • ভিডিও এডিটিং
  • ওয়েব ডেভলাপমেন্ট
  • এস ই ও
  • কন্টেন্ট রাইটিং
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • এড সন্স
  • ভিডিও মেইকিং
  • ইউটিউব ভিডিও মেকিং

এছাড়া আরও অনেক গুলো কোর্স আছে যা শিখে আপনি ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। আর তৈরি করতে পারেন নিজের সুন্দর আগামী।

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২

বাংলাদেশ সরকার বর্তমান চাহিদার কথা বিবেচনা করে ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের জন্য এক মিশন নিয়েছে। আর তারই ধারাবাহিকতায় সরকারি অর্থায়নে আপনি বিনামূল্যে শিখতে পারবেন ফ্রিল্যান্সিং কোর্সমুহ। সরকারি অর্থায়নে “লার্নিং এন্ড আর্নিং” (LEDP) প্রোগ্রামের মাধ্যমে দেশের যেকোন জেলা থেকে আপনি অনলাইনে এই কোর্সগুলো করতে পারবেন। এখানে আছে :

  • গ্রাফিক্স ডিজাইনিং
  • ওয়েব ডিজাইন ও ডেভেলপিং
  • ডিজিটাল মার্কেটিং।

এই কোর্সে রেজিষ্ট্রেশন করতে নিম্নের লিংকে প্রবেশ করুনঃ https://ledp.ictd.gov.bd/registration

সরকারের এই উদ্যোগের ফলে বিপুল সংখ্যক লোক স্বাবলম্বী হচ্ছে। আর দেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে। যা দেশকে এগিয়ে নিতে গুরুতবপূর্ণ সহায়ক হিসেবে কাজ করছে। এই কোর্স এর ফলে আপনি সরকারিভাবে উপবৃত্তিও পাবেন। আর ভালো ফলাফলে পাবেন কাজের সুযোগ সাথে সাথেই।

ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান

সরকারিভাবে ছাড়াও ফ্রিল্যান্সিং শেখা যায়। কারন সরকারিভাবে শুধু নির্দিষ্ট সংখ্যক লোক প্রতিবছর প্রশিক্ষণ নিতে পারবে।
তাই ব্যাপক জনগোষ্ঠি যারা এটি শিখতে চায় তাদের জন্য অন্যান্য প্রতিষ্ঠান সুযোগ করে দিচ্ছে ফ্রিল্যান্সিং শেখার।
যেমন, বিআইটিএম, ক্রিয়েটিভ আইটি, কোডারট্রাস্ট, ইত্যাদি।

এছাড়া ব্যাক্তি উদ্যোগেও অনেক ফ্রিল্যান্সাররা শিখিয়ে থাকেন। বাংলাদেশের অনেক নামকরা ফ্রিল্যান্সার তাদের কাজের পরিধি বাড়াতে এই সব কোর্স পরিচালনা করে।

ফ্রিল্যান্সিং শিখুন অনলাইনে সম্পূর্ন ফ্রি!!

যখনই কেউ বলে ফ্রিল্যান্সিং শেখা সম্পূর্ন ফ্রি অনলাইনে আমরা খুব অবাক হই। ভাবি হয়ত তথ্যটি ভুল। কিন্তু আসলে তা সম্পূর্ন সত্য। আজকাল ইউটিউব বা অন্যান্য সোশ্যাল প্ল্যার্টফর্ম থেকে আপনি অনায়াসে জানতে পারবেন ফ্রিল্যান্সিং সম্পর্কে। আপনি আপনার কোর্সটি বাছাই করে তার সম্পর্কিত ভিডিও বা আর্টিকেল পড়ে জেনে নিতে পারেন কিভাবে কাজটি করবেন। এছাড়া semrush, coursara, google সহ আরোও অনেকেই ফ্রি কোর্সের সুবিধা দেয়। যা আপনার স্কিল বৃদ্ধিতে সাহায্য করে। আর বিনামূল্যের কোর্স হলেও মার্কেটপ্লেসে এদের সার্টিফিকেটের মুল্য অনেক।

ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে?

প্রায় অধিকাংশ লোকেরই ফ্রিল্যান্সিং শিখতে কি পরিমান টাকা লাগে তা নিয়ে স্পষ্ট ধারনা নেই। আপনি যদি একটু খোঁজ নিয়ে দেখেন তবে দেখতে পাবেন প্রতিষ্ঠান ভেদে এই দামের পরিরর্তন আছে। ভালো মানের প্রতিষ্ঠান থেকে আপনি যদি কোর্স করতে আগ্রহী হন তবে তার জন্য আপনাকে গুনতে হবে মিনিমাম ১০ হাজার থেকে ২৫ হাজার টাকা।
আর মাঝারি মানের প্রতিষ্ঠান এ মিনিমাম ৮,০০০ টাকা লাগে ফ্রিল্যান্সিং শেখার জন্য।তবে কিছু স্ট্র্যাটেজি এপ্লাই করলে আপনিও এই কোর্স গুলোতে ছাড় পাবেন।
সাধারনত বিশেষ বিশেষ দিবস উপলক্ষে প্রায় সব প্রতিষ্ঠান কিছু ছাড় দেয়। আর আপনি সেই সুযোগ কাজে লাগিয়ে আপনার পছন্দ সই কোর্সটি করে নিতে পারেন আপনার বাজেট অনুযায়ী।

ফ্রিল্যান্সিং নিয়ে আপনার সব তথ্য জানা থাকলে আপনি সহজেই আপনার পথ বাছাই করতে পারবেন। আর প্রতিষ্ঠান আর খরচ নিয়ে জানার ফলে দূর হবে অনিশ্চয়তা।
তাই আর দেরি না করে আর্টিকেলটি পড়ার পরে আজই বেছে নিন আপনার ফ্রিল্যান্সিং কোর্স। আর তৈরি করুন আপনার ভবিষৎ।

এছাড়া এই আর্টিকেলের সাথে সম্পর্কযুক্ত নিচের আর্টিকেল গুলো পড়তে পারেন। আর জেনে নিতে পারেন ফ্রিল্যান্সিং বিষয়ে আরোও বিস্তারিত তথ্য।

১। গুগল এডসেন্স পাওয়ার ১০ টি নির্ভুল উপায় ২০২২
২। ফ্রিল্যান্সিং কি হালাল?
৩। আউটসোর্সিং কিভাবে শিখব ও তার উপায়সমূহ

ডিজিটাল মার্কেটিং ফ্রি কোর্স !

২০২৩ সালের নতুন বছর উপলক্ষ্যে ডিজিটাল মার্কেটিং ফ্রি কোর্স করে ”গ্রুপ ওয়ার্কের মাধ্যমে অনলাইন ইনকাম” করার দারুন সযোগ দিচ্ছে সেবারু ডট কম।
নিচের লিংক এ দেওয়া গুগল ফরমটি ক্লিক করুন এবং পুরণ করুন। আমাদের টিমমেম্বাররা আপনার সাথে যোগাযোগ করে ফ্রি ক্লাশের লিংক দিয়ে দেবে ইনশাআল্লাহ।

আপনাদের গুরুত্বপূর্ণ মতামত জানাতে আমাদের কমেন্ট করুন। এছাড়া আর নতুন কি বিষয় নিয়ে জানতে চান তাও জানাতে ভুলবেন না।


ডিজিটাল মার্কেটিং বিষয়ে ফ্রি পরামর্শ চান? বিস্তারিত জানতে যোগাযোগ করুন
আরও জানতে ভিজিট করুন: অনলাইন ইনকাম ।। ফেসবুক গ্রুপ ।। ইউটিউব চ্যানেল।। যোগাযোগ
মোবাইল+হোয়াটসঅ্যাপ (shebaru): 01711981051 (সকাল ১০ – রাত ৯ টার মধ্যে কল করুন)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *